Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ অক্টোবর, ২০১৬ ০৮:২৮
হারিকেন 'ম্যাথুর' আঘাতে হাইতিতে ব্যাপক ক্ষয়ক্ষতি
অনলাইন ডেস্ক
হারিকেন 'ম্যাথুর' আঘাতে হাইতিতে ব্যাপক ক্ষয়ক্ষতি

হাইতির ওপর দিয়ে বয়ে যাওয়া হারিকেন ম্যাথুর আঘাতে দেশটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ ঘটনায় অন্তত একজন হাইতিয়ান এবং পার্শ্ববর্তী ডোমিনিকান রিপাবলিকের ৪ জন মারা গেছেন। হারিকেনে একটি সেতু ভেঙ্গে গিয়ে দেশটির দক্ষিণ উপকূলের সাথে দেশের বাকি অংশের যোগাযোগ বন্ধ হয়ে গেছে। কর্তকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

ক্যারিবিয় অঞ্চলে গত এক দশকের মধ্যে এটিই সবচেয়ে শক্তিশালী হারিকেন। ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাত নিয়ে হারিকেনটি হাইতিতে আঘাত হানে। চার মাত্রার ওই হারিকেনটি হাইতির পশ্চিমাঞ্চল অতিক্রম করে কিউবার পূর্বাঞ্চলে গিয়ে পৌছায়।

হারিকেনে ঠিক কতটা ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো নিশ্চিত নয়। তবে অনেক বাড়িঘর ধ্বংস হয়েছে, ঝড়ে উপড়ে পড়া গাছের কারণে অনেক রাস্তা বন্ধ হয়ে গেছে এবং অনেক জায়গায় ভূমিধ্বসের খবর পাওয়া যাচ্ছে।

রাজধানীর সরকারী আশ্রয়কেন্দ্রগুলোতে প্রায় পূর্ণ হয়ে গেছে এবং কর্তৃপক্ষ থেকে খাদ্য এবং পানির জন্য সাহায্য চাওয়া হয়েছে।

হাইতি বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোর মধ্যে একটি এবং দেশটির এক কোটি ১০ লাখ মানুষের একটি বড় অংশ বন্যা প্রবণ এলাকায় বাস করে। এর মধ্যে হারিকেন ম্যাথুর কারণে দেশটিতে ১০২ সেন্টিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিডি-প্রতিদিন/০৫ অক্টোবর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow