Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ অক্টোবর, ২০১৬ ১০:৪১
উত্তেজনার মধ্যেও ভারত-পাকিস্তানের বাণিজ্য রমরমা
অনলাইন ডেস্ক
উত্তেজনার মধ্যেও ভারত-পাকিস্তানের বাণিজ্য রমরমা
ফাইল ছবি

কাশ্মীর নিয়ে সৃষ্ট উত্তেজনার মধ্যেও রমরমা ভারত-পাকিস্তানের বাণিজ্য। দ্বি-পাক্ষিক সম্পর্কের চরম অবনতিতে যুদ্ধংদেহী অবস্থান নেয়া সত্ত্বেও ভারত-পাকিস্তানে আমদানি-রফতানি স্বাভাবিক। বলা হচ্ছে, এত সব উত্তেজনা দুই দেশের বাণিজ্যে এতটুকুও ছায়া ফেলেনি। পাকিস্তানি গণমাধ্যম ডনে এ খবর প্রকাশিত হয়েছে।  

পাকিস্তানের পাইকারি বাজার হিসেবে পরিচিত জোড়িয়া বাজার, ম্যারিয়ট রোড ও সংলগ্ন বাজারগুলোতে নিত্য নতুন ভারতীয় পণ্য আসছে। পাশাপাশি পাকিস্তানের বাজারে সব ধরনের ভারতীয় পণ্যই পাওয়া যাচ্ছে। ১৮ সেপ্টেম্বর উরি অ্যাটাকের পর থেকে এসব বাজারে কোনো ধরনের সমস্যা সৃষ্টি হয়নি। বিক্রেতারা আগের মতোই ভারতীয় প্রসাধন সামগ্রী, অলঙ্কার বিক্রি করছেন। সীমান্তের উত্তপ্ত পরিস্থিতির কারণে তাদের কোনো বাধায় পড়তে হয়নি।  

জোড়িয়া বাজারের এক বিক্রেতা বলেন, ভারতীয় পণ্য এখানে সহজলভ্য। প্রতিবেশী দেশ থেকে পণ্য আমদানি করতে গিয়ে আমাদের কোনো ঝামেলায় পড়তে হচ্ছে না। বর্তমানে যুদ্ধের মতো যে পরিস্থিতি বিরাজ করছে তা আমার ব্যবসায় কোনো প্রভাব ফেলেনি।  

বিক্রেতারা আরো জানান, বর্তমানের এ উত্তপ্ত পরিস্থিতিতেও দুই দেশের আমদানি-রফতানি স্বাভাবিক থাকায় কোনো পণ্যেরই দাম বাড়েনি এবং পণ্যের সরবরাহে কোনো ঘাটতিও হচ্ছে না।  

করাচি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির প্রেসিডেন্ট ও পাকিস্তানের প্রধানসারির আমদানিকারকদের একজন হারুন আগার বলেন, ভারত থেকে নিয়মিতই পণ্য আসছে। আর প্রতিবেশী এই দেশটিতে পণ্য রফতানি করতেও আমাদের কোনো ঝামেলায় পড়তে হচ্ছে না।  

 

বিডি প্রতিদিন/৫ অক্টোবর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow