Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ অক্টোবর, ২০১৬ ১২:০৭
ইসরায়েলের সমালোচনায় যুক্তরাষ্ট্র
অনলাইন ডেস্ক
ইসরায়েলের সমালোচনায় যুক্তরাষ্ট্র

অধিকৃত পশ্চিম তীরে নতুন করে ইহুদি বসতি নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে ইসরায়েল। বিষয়টিকে ভালভাবে দেখছে না যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের এ উদ্যোগের তীব্র নিন্দা জানিয়ে হোয়াইট হাউস বলেছে,  এতে দেশদু'টির মধ্যে চলতে থাকা সংঘাত অবসানের সুযোগ সীমিত হয়ে যাবে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র মার্ক টোনার বলেন, গেল মাসে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে ১০ বছরে ৩৮ বিলিয়ন ডলার পরিমাণ সামরিক সহায়তা দিতে সম্মত হয়েছে।   এর কিছুদিনের মধ্যেই ইসরায়েল বসতি স্থাপনের ঘোষণা দিল। এটি গভীর সমস্যা তৈরি করবে।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে যে বসতি রয়েছে সেই এলাকাতেই নতুন বাড়ি নির্মাণ করা হবে।

বিবিসি বলছে, হোয়াইট হাউস এবং মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, নয়া ৩০০ বাড়ি নির্মাণ ও শিল্পাঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা ইসরায়েল-ফিলিস্তিনের সংঘাত অবসানে দ্বিরাষ্ট্রীয় সমাধানের সম্ভাবনাকে ফিকে করে দিয়েছে।

১৯৬৭ সালে ইসরায়েল পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম দখল করে নেওয়ার পর অঞ্চল দু'টিতে ১০০টিরও বেশি জনবসতি স্থাপন করা হয়। এসব বসতিতে প্রায় ৫ লাখ ৭০ হাজার ইসরায়েলি বসবাস করছেন। আন্তর্জাতিক আইন অনুসারে এসব বসতি বেআইনি। কিন্তু তা বরাবরই উপেক্ষা করে আসছে ইসরায়েল।

হোয়াইট হাউসের মুখপাত্র জোস আর্নেস্ট বলেন, “বসতি স্থাপনের ঘোষণা দিয়ে ইসরায়েল সরকার যে ধরণের পদক্ষেপ নিচ্ছে তা শান্তি স্থাপনের প্রচেষ্টাকে ধ্বংস করে দেবে। ”

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র মার্ক টোনার বলেন, নয়া বসতি স্থায়ী দখলদারিত্বের  দিকে আরও একটি পদক্ষেপ যা আলোচনার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠায় ইসরায়েলের অঙ্গীকারকে প্রশ্নবিদ্ধ করবে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow