Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ অক্টোবর, ২০১৬ ১২:৩৩
কে এই গুতেরেস?
অনলাইন ডেস্ক
কে এই গুতেরেস?

চলতি বছরের ৩১ ডিসেম্বর শেষ হবে জাতিসংঘের বর্তমান মহাসচিব বান কি মুনের মেয়াদ। আন্তর্জাতিক গণমাধ্যমের দাবি, এরপর পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও গুতেরেস হবেন জাতিসংঘের পরবর্তী মহাসচিব।

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভিতালি চারকিনকে উদ্ধৃত করে বুধবার বিবিসি জানিয়েছে, পরবর্তী মহাসচিবের দৌড়ে সাড়ে ১০ বছর জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের দায়িত্ব পালন করে আসা ৬৬ বছর বয়সী গুতেররেস ‘স্পষ্ট এগিয়ে’।

বড় কোনো অঘটন না ঘটলে বৃহস্পতিবারই ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে এ পদে তার মনোনয়ন চূড়ান্ত করা হবে। এরপর তা জাতিসংঘের ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে তোলা হবে। তবে সাধারণ পরিষদ চূড়ান্তভাবে মহাসচিব নিয়োগ দিলেও তা শুধুই আনুষ্ঠানিকতা; কে মহাসচিব হবেন তা নির্বাচনে এ পরিষদের কিছুই করার থাকে না।

এবারের ১৩ জন প্রার্থীর মধ্যে ৭ জন ছিলেন নারী। জাতিসংঘে এ পর্যন্ত কখনো নারী মহাসচিব হননি। তাই ধারণা করা হচ্ছিল জাতিসংঘের ৯ম মহাসচিব হতে পারেন একজন নারী। কিন্তু সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে মহাসচিব হতে যাচ্ছেন গুতেরেস।

এখন প্রশ্ন হলো কে এই গুতেরেস?

গুতেরেস পেশায় একজন প্রকৌশলী ছিলেন। পর্তুগালে পাঁচ দশকের স্বৈরশাসনের পর দেশটিতে অনুষ্ঠিত প্রথম গণতান্ত্রিক নির্বাচনের সময় ১৯৭৬ সালে তিনি রাজনীতিতে প্রবেশ করেন। তবে, অল্প সময়ে রাজনীতিতে জনপ্রিয় হয়ে ওঠা গুতেরেস ১৯৯২ সালে দেশটির সমাজতন্ত্র পার্টির প্রধান হন। এরপর ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন।

সর্বশেষ ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত টানা ১০ বছর জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন গুতেরেস। এ সময়ে আফগানিস্তান, ইরাক, সিরিয়া, লিবিয়া, সুদানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে যুদ্ধের কারণে বিশ্বে শরণার্থী সংকট চরম আকার ধারণ করে, গুতেরেস সেই সব শরণার্থীদের কাজ করেছেন। দেশ ছেড়ে পালানো অসহায় আশ্রয়প্রার্থী মানুষের যথাযথ সাহায্যের জন্য পশ্চিমা ও উন্নত দেশগুলোর কাছে বারবার আহ্বান জানিয়েছেন তিনি।

বিডি-প্রতিদিন/০৬ অক্টোবর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow