Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৭ অক্টোবর, ২০১৬ ০২:০৫
পাকিস্তানের ‘অপারেশন সার্জিক্যাল স্ট্রাইক’র সত্যতা স্বীকার
অনলাইন ডেস্ক
পাকিস্তানের ‘অপারেশন সার্জিক্যাল স্ট্রাইক’র সত্যতা স্বীকার

অনেক প্রাচীন একটা প্রবাদ আছে কয়লা ধুলে নাকি ময়লা যায় না। এই কথাটা পাকিস্তান নামক দেশটির সাথে অক্ষরে অক্ষরে মিলে যায়।

প্রথমে সব কিছু অস্বীকার করা পাকিস্তানের চিরচারিত অভ্যাসে পরিণত হয়েছে।   কিন্তু দিন যত যায় ধীরে ধীরে স্বীকার করে নিতে শুরু করে তারা। পাকিস্তানের বরাবরের এই অভ্যাস আর পরিবর্তন হবার নয়। ভারতের সফল মিশন ‘অপারেশন সার্জিক্যাল স্ট্রাইক’এর কথা তারা প্রথম থেকে অস্বীকার করে আসলেও বিদেশি সংবাদ মাধ্যম সিএনএন নিউজ ১৮-এর একটি তদন্ত প্রতিবেদন প্রকাশের পর থেকে তারা এই অপারেশনের সত্যতা স্বীকার করতে শুরু করেছে। খবর ভারতীয় সংবাদ মাধ্যম এবেলার।

এখন পাকিস্তানের সমস্ত দেশজুড়ে আলোচনার কেন্দ্রে রয়েছে সিএনএন নিউজ ১৮-এর ‘অপারেশন সার্জিক্যাল স্ট্রাইক’ নিয়ে  করা তদন্ত প্রতিবেদন। পাকিস্তানের এক পুলিশ কর্তার কথোপকথন এই প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে । তদন্ত প্রতিবেদনে পাকিস্তানের এই পুলিশ কর্তা দাবি করেছেন , ২৯ সেপ্টেম্বর রাতে ভারত আসলেই সফলভাবে ‘অপারেশন সার্জিক্যাল অ্যাটাক’ মিশন সম্পন্ন করেছে। আর এই এই পুলিশ কর্তার এই কথোপকথন ভারতীয় সংবাদমাধ্যম-সহ বিশ্ব সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়েছে। আর তারপর থেকেই ইসলামাবাদ নিশ্চুপ অবস্থায় আছে।

তবে পাকিস্তানের এই পুলিশ কর্মকর্তার সঠিক পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। কিন্তু সিএনএন নিউজ ১৮-এর প্রকাশ করা প্রতিবেদন অনুযায়ী, এই পুলিশ কর্মকর্তাটি হলেন পাক-অধিকৃত কাশ্মীরের মীরপুর রেঞ্জের স্পেশাল ব্রাঞ্চের এসপি গুলাম আকবর। পাক-অধিকৃত কাশ্মীরের পুলিশ কর্তা গুলাম আকবরের স্বীকারোক্তি পাওয়া নিয়ে অনেকেই সন্দিহান থাকার জন্য এই খবরের সত্যতা নিয়ে ধোঁয়াশা রয়ে গিয়েছিল।

সিএনএন নিউজ ১৮-এর জনৈক সাংবাদিক এই প্রতিবেদন এর জন্য কিছুটা মিথ্যার আশ্রয় গ্রহন করেন। তিনি নিজেকে আইজি মুস্তাকের পরিচয় দিয়ে গুলাম আকবরের সঙ্গে কথা বলেন। আর সে সময়ই কথোপকথনে গুলাম আকবর জানান, ‘সার্জিক্যাল স্ট্রাইক’এ অন্তত ৫ পাকিস্তানি সেনার মৃত্যু হয়েছে এবং সেই সাথে ৯ জন গুরুতর আহত হয়েছে। এছাড়াও, নিহত হয়েছে আরও ১২ জঙ্গি। এদের অধিকাংশকেই স্থানীয় গ্রামগুলিতে সমাহিত করা হয়েছে।

তবে গুলাম আকবর দাবি করেন, জঙ্গিদের মৃত্যুর সংখ্যা আরও ছিল। তবে, সে সব দেহ কোথায় আছে বা কোথায় সমাহিত করা হয়েছে সে বিষয়ে তিনি জানেন না। কারণ, ‘অপারেশন সার্জিক্যাল স্ট্রাইক’ হামলা হওয়া এলাকাগুলিতে অসংখ্য কফিন পাঠানো হয়। সিএনএন নিউজ ১৮-র প্রতিনিধিকে গুলাম আকবর জানিয়েছেন, সেনার মদতেই লস্কর-ই-তইবা এই জঙ্গি শিবিরগুলি তৈরি করেছিল।

‘অপারেশন সার্জিক্যাল স্ট্রাইক’এ নিহত জঙ্গিদের অনেকের নাম পরিচয়ও নাকি সিএনএন নিউজ ১৮-র প্রতিনিধিকে বলে দেন গুলাম আকবর। যদিও, সিএনএন নিউজ ১৮ সেই সব নাম এখনও প্রকাশ করেনি। লস্করের তৈরি করা এই জঙ্গি শিবিরের এক একটিতে ৫ থেকে ৬ জন জঙ্গি ছিল বলেও জানান গুলাম আকবর। ভারতীয় সেনারা এই অপারেশনে ৫ থেকে ৬টি ক্যাম্প ধ্বংস করে।

বিডি-প্রতিদিন/৭ অক্টবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow