Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৭ অক্টোবর, ২০১৬ ০৯:৫৯
মাসুদকে নিষিদ্ধ করতে চীনের সঙ্গে বসবে দিল্লি
অনলাইন ডেস্ক
মাসুদকে নিষিদ্ধ করতে চীনের সঙ্গে বসবে দিল্লি

পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদের প্রধান মাওলানা মাসুদ আজহারকে নিষিদ্ধ করার বিষয়ে ফের চীনের সঙ্গে কথা বলবে ভারত। গতকাল দেশটির পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ জানান, এ নিয়ে ক্রমাগতই দ্বিপাক্ষিক আলোচনা চালিয়ে যাবে দিল্লি।

জইশ প্রধানকে নিষিদ্ধ করতে পঠানকোট হামলার পরে জাতিসংঘে আর্জি জানায় ভারত। কিন্তু চীন প্রক্রিয়াগত বিষয় নিয়ে আপত্তি তোলায় সেই চেষ্টা সফল হয়নি। সম্প্রতি সেই আপত্তির মেয়াদ আরও তিন মাস বাড়িয়েছে বেইজিং।

বিকাশের বক্তব্য, ''জাতিসংঘ জইশকে নিষিদ্ধ করেছে। কিন্তু ওই সংগঠনের সবচেয়ে ভয়ঙ্কর জঙ্গিকে নয়। এ এক অদ্ভূত অবস্থা। '' জাতিসংঘেও এ নিয়ে ক্ষোভ জানিয়েছে ভারত। এমনকী জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাজকর্ম নিয়েও প্রশ্ন তুলেছে দিল্লি।

ভারতে অসংখ্য সন্ত্রাসবাদী কাজের চক্রী মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে তুলে ধরতে জাতিসংঘে প্রস্তাব এনেছিল ভারত। কিন্তু চীনের আপত্তিতে সেই প্রয়াস সফল হয়নি। এ দিন রাষ্ট্রপুঞ্জে ভারতের সদস্য সৈয়দ আকবরউদ্দিন বিষয়টি নিয়ে প্রবল ক্ষোভ জানান। তার অভিযোগ, যাকে জঙ্গি সংগঠন বলে মনে করে জাতিসংঘ, তার নেতাকেই সন্ত্রাসবাদী হিসেবে তুলে ধরতে কোনও পদক্ষেপ করতে পারল না নিরাপত্তা পরিষদ।

ভারতের প্রতিনিধির অভিযোগ, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের উপর গোটা বিশ্বে শান্তি প্রতিষ্ঠার ভার রয়েছে। অথচ তারা সময়ের দাবি ও প্রয়োজন অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হয়েছে।

মাসুদকে সন্ত্রাসবাদী হিসেবে তুলে ধরতে ভারতের সামনে বাধা বেইজিং। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে চীন ভেটো প্রয়োগ করে দিল্লির প্রস্তাব আটকে দিয়েছে। নিরাপত্তা পরিষদের বাকি ১৪টি সদস্য দেশ যদিও মাসুদকে সন্ত্রাসবাদী চিহ্নিত করতে চেয়েছিল। ভারতের চেষ্টা সফল হলে জইশ প্রধানের সম্পত্তি বাজেয়াপ্ত ও তার যাতায়াতে নিষেধাজ্ঞা জারি হতো।
 

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow