Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৭ অক্টোবর, ২০১৬ ২০:৪২
শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট
অনলাইন ডেস্ক
শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট

চলতি বছর নোবেলে শান্তি পুরস্কার পেয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস। ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার চেষ্টার স্বীকৃতি হিসেবে আজ শুক্রবার নরওয়েতে নোবেল কমিটি তাকে এই সম্মানে ভূষিত করেছে।

আন্তর্জাতিক নোবেল কমিটি জানিয়েছে, কলম্বিয়ার রক্তাক্ত গৃহযুদ্ধের অবসান ঘটাতে প্রেসিডেন্ট সান্তোসের ভূমিকার জন্যই তাকে নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়েছে। পাঁচ দশকের বেশি সময় ধরে চলা গৃহযুদ্ধে দুই লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

চার বছরের আলোচনার পর গত ২৩ সেপ্টেম্বর কিউবা সরকারের উদ্যোগে দ্য রেভ্যুলশনারি আর্মড্ ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) নেতা টিমোমেনকো ও কলম্বিয়ার মধ্যে এই চুক্তি সই হয়। আর এতে মুখ্য ভূমিকা রাখেন কলম্বিয়ার প্রেসিডেন্ট সান্তোস।

পুরস্কার বাবদ একটি সোনার মেডেল ও ১২ লাখ ৫০ হাজার ডলার পাবেন তিনি। আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে তুলে দেয়া হবে এ পুরস্কার।

‘জেসমিন বিপ্লবের’ পর গৃহযুদ্ধের দুয়ারে থাকা তিউনিসিয়াকে শান্তিপূর্ণ জাতীয় সংলাপের মধ্যদিয়ে বহুদলীয় গণতন্ত্রের পথে এগিয়ে নেয়ার স্বীকৃতি হিসেবে গত বছর শান্তিতে নোবেল পায় আলোচনায় মধ্যস্থতাকারী চার সংগঠন।

শান্তি চুক্তির মধ্যদিয়ে প্রায় ৫২ বছরের রক্তাক্ত সংঘাতের ইতি টেনেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস এবং ফার্ক বিদ্রোহী নেতা রদ্রিগো লোন্দোনিও তিমোশেঙ্কো। সম্ভাব্য তালিকায় তাদের দু’জনের নাম থাকলেও শেষ পর্যন্ত পুরস্কার জিতেছেন হুয়ান ম্যানুয়েল সান্তোস।

বিডি প্রতিদিন/ ০৭ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow