Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৮ অক্টোবর, ২০১৬ ০২:০৭
ভারত-পাকিস্তান সীমান্ত সিল করার সিদ্ধান্ত ভারতের
অনলাইন ডেস্ক
ভারত-পাকিস্তান সীমান্ত সিল করার সিদ্ধান্ত ভারতের

জঙ্গি অনুপ্রবেশ রুখতে ভারত-পাকিস্তান সীমান্ত সিল করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইসরায়েল ও ফিলিস্তিন সীমান্তের মতো উঁচু দেওয়াল ও ‘লেজার ওয়াল’ দিয়ে ঘেরা হবে নিয়ন্ত্রণ রেখা, আন্তর্জাতিক সীমানা।

জম্মু-কাশ্মীরের উরি সেক্টরে হামলার পর সীমান্তে লাগাতার পাক জঙ্গিদের হামলা ও অনুপ্রবেশ রুখতে সীমান্তবর্তী চার রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে শুক্রবার বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

বৈঠক শেষে তিনি জানান, ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে সীমান্ত সিল করা হবে ‘লেজার ওয়াল’ দিয়ে৷ পুরো প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সাপ্তাহিক, মাসিক এবং বার্ষিক হিসাবে এই কাজের গতিবিধির উপর নজর রাখা হবে।

সীমান্ত সিল করার বিষয় নিয়ে জয়সলমেরের বৈঠকে জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি, রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে ও পাঞ্জাবের উপ-মুখ্যমন্ত্রী সুখবীর সিং বাদলের সঙ্গে আলোচনা করেন রাজনাথ। রাজ্যগুলির কোন অংশ দিয়ে পাক জঙ্গিরা ভারতে ঢুকে তার বিস্তারিত রিপোর্ট স্বরাষ্ট্রমন্ত্রীকে দেন।

গুজরাট-পাক সীমান্তবর্তী এলাকা ৫০৮ কিলোমিটার, রাজস্থান-পাক সীমানা ১০৩৭ কিলোমিটার, পাঞ্জাব-পাক সীমান্ত রয়েছে ৫৫৩ কিলোমিটারজুড়ে আর জম্মু-কাশ্মীরের সঙ্গে পাকিস্তান সীমান্ত লাগোয়া অঞ্চল ১২২৫ কিলোমিটার।

বিডি-প্রতিদিন/ ০৮ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow