Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৭

প্রকাশ : ৮ অক্টোবর, ২০১৬ ১০:৪৪
আপডেট : ৮ অক্টোবর, ২০১৬ ১৬:৩৯
জীবনী লিখেছিলেন হিটলার!‌
অনলাইন ডেস্ক
জীবনী লিখেছিলেন হিটলার!‌

নিজের জীবনী নিজেই লিখেছিলেন হিটলার! তবে জীবনী নিজে লেখলেও বইয়ের লিখকের নাম দিয়েছিলেন অন্য একজনের। তাই সে সময়ে ব্যাপারটি বোঝার উপায় ছিল না। সম্প্রতি বিষয়টি নিয়ে গবেষণা করতে নেমে এমন বিস্ফোরক তথ্য সামনে এনেছেন লন্ডনের এক বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের গবেষক থমাস ওয়েহার।  

ক্ষমতায় পৌঁছাতে নিজের মাহাত্ম্য লিখে অন্যের নামে প্রকাশ করেছিলেন হিটলার। সেখানে নিজেকে হিটলার তুলনা করেছিলেন যিশুর সঙ্গে, বলেছিলেন ‘‌জার্মানির ত্রাতা’‌ তিনি।  

ঐ গবেষক বলেছেন, হিটলারের এই জীবনীটি যখন লেখা হয়েছে, তখনও ক্ষমতার শীর্ষে পৌঁছাননি হিটলার। খুব দ্রুত জনপ্রিয়তা প্রয়োজন ছিল। তাই নিজেই নিজের ভাষণ ও লেখালেখি জোগাড় করে একটি বই তৈরি করেছিলেন। তারপরে, ভন কোয়েহার নামে একটি সম্ভ্রান্ত জার্মান ব্যক্তির নামে ছাপিয়ে বের করেছিলেন বইটি।  

গবেষক বলছেন, এই বইটির মাধ্যমে অত্যাধিক প্রচারে জন্যই সেই সময়ে সাধারণ জার্মান মানুষদের মধ্যে এতটা জনপ্রিয়তা পেয়েছিলেন হিটলার। ক্ষমতার জন্য কতটা লালায়িত ছিলেন এই জার্মান একনায়ক, এই ঘটনা সেটাই আবার প্রমান করে। নিজের মাহাত্ম্য প্রচার করতে নিজেই গুণগান করে এমন বই লেখার দৃষ্টান্ত নেই পৃথিবীর ইতিহাসে।  


বিডি প্রতিদিন/ ৮ অক্টোবর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow