Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৮ অক্টোবর, ২০১৬ ১৪:৫৮
নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত যুবক, উত্তাল কাশ্মীর
দীপক দেবনাথ, কলকাতা
নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত যুবক, উত্তাল কাশ্মীর

ফের উত্তাল হয়ে ভারতের জম্মু-কাশ্মীর। উত্তেজনা থামাতে নিরাপত্তা রক্ষী বাহিনীর পেলেট গান থেকে ছোঁড়া গুলিতে গুরুতর আহত হওয়া এক যুবকের মৃত্যুর পরই উত্তেজনা ছড়ায় উপত্যকায়।

উত্তেজনা থামাতে গতকাল শুক্রবার সন্ধ্যায় শ্রীনগরের সইদপোরা এলাকায় বিক্ষোভকারীদের উপরে পেলেট গান থেকে গুলি চালায় সেনা। সেই গুলিতেই মারাত্মকভাবে আহত হয় জুনেইদ আহমেদ ভাট (১৩)। রাতেই তাকে ভর্তি করানো হয় শের-ই কাশ্মীর ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এসকেআইএমএস)-এ। শনিবার ভোরে তার মৃত্যু হয়।  

এসকেআইএমএস হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন জুনেইদ সাবডুরাল হিমেটোমা-মারাত্মক হেড ইনজুরিতে আক্রান্ত হয়েছিল এবং রাতের দিকেই তার মৃত্যু হয়। তার ব্রেনে একাধিক পেলেট বিদ্ধ হয়েছিল।

এদিকে, জুনেইদ আহমেদ ভাটের মৃত্যুর পরই নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। অশান্তির আশঙ্কায় শুক্রবার রাত থেকেই শ্রীনগর, খান্যার, নওহাটা, রাইনাওয়ারি, মইসুমা, মহারাজ গঞ্জ, সফাকাদল, বাতামাল্লুসহ একাধিক জায়গায় কার্ফু জারি করা হয়েছে। যে কোন রকম মিছিলের ওপরেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। শনিবার সকালে হাসপাতাল থেকে জুনেইদের লাশ নিয়ে তার বাড়িতে নিয়ে আসার পরই সেখানে প্রায় শতাধিক মানুষ জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে থাকে। সরকারের বিরুদ্ধেও স্লোগান দেওয়া হয় বলে অভিযোগ। জুনেইদের লাশ দাফন করতে নিয়ে যাওয়ার সময়ও যথেষ্ট উত্তেজনা ছড়ায়।

পুলিশ জানিয়েছে, সাইদপোরা এলাকায় বিক্ষোভ চরমে উঠলে বাধ্য হয়ে পেলেট বন্দুকের ব্যবহার করতে বাধ্য হয় নিরাপত্তা বাহিনী। কিন্তু মাথায় ও বুকে গুলি লাগায় আঘাত খুবই গুরুতর ছিল, স্বাভাবিকভাবেই তাকে বাঁচানো যায়নি। তবে বিক্ষোভের সঙ্গে জুনেইদের কোনো সম্পর্ক ছিল না বলেই প্রাথমিকভাবে অনুমান।  

গত ৮ জুলাই নিরপাত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানি (২১)-এর নিহত হওয়ার পর থেকে কাশ্মীরে টানা ৯১ দিন ধরে উত্তেজনা রয়েছে, ব্যবহৃত হচ্ছে স্বাভাবিক জনজীবন। গত তিনমাসে সহিংসতায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৯১ জনের। অশান্তির আশঙ্কায় উপত্যকার বেশ কিছু জায়গায় শিক্ষাপ্রতিষ্ঠান, যানবাহন, বাজার বন্ধ রয়েছে।  

 

বিডি-প্রতিদিন/ ০৮ অক্টোবর, ২০১৬/ আফরোজ  

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow