Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৮ অক্টোবর, ২০১৬ ১৯:৪০
তিন তালাক প্রথার বিরুদ্ধে মত ভারতীয় সুপ্রিম কোর্টের
অনলাইন ডেস্ক
তিন তালাক প্রথার বিরুদ্ধে মত ভারতীয় সুপ্রিম কোর্টের

তিন তালাক প্রথার বিরুদ্ধে মত দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। সম্প্রতি দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ধর্মনিরপেক্ষ দেশে তিন তালাক প্রথার কোনো স্থান নেই।

দেশের বৃহত্তম সংখ্যালঘু সম্প্রদায় মুসলমানদের বিবাহ, বিচ্ছেদ ও উত্তরাধিকারের বিষয়গুলো নিজস্ব দেওয়ানি বিধি অনুযায়ী সম্পাদনের জন্য সাংবিধানিক স্বীকৃতি রয়েছে। সম্প্রতি তিন তালাক প্রথার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালত সব মামলাগুলি একত্র করে শুনানি চালাচ্ছে। ফলে পারিবারিক বিষয়গুলোর সঙ্গে সম্পর্কিত মুসলিম আইনে কতদূর পর্যন্ত হস্তক্ষেপ করা যেতে পারে, তা খতিয়ে দেখছেন আদালত।

মুসলিম সম্প্রদায়ের কয়েকজন নারী তিন তালাক প্রথার বিরুদ্ধে মামলা করেছেন। মামলাকারীরা সেখানে এই প্রথাকে সংবিধানের মৌলিক অধিকারের সঙ্গে সামঞ্জস্যহীন বলে অভিযোগ করেছেন। আদালত এই ক্ষেত্রে সরকারকে ব্যাপক বিতর্কের আয়োজনের নির্দেশ দিয়েছে।

বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে ‘তিন তালাক’ প্রথা বহাল রাখার ক্ষেত্রে ব্যাপক প্রশ্ন তুলে দেশটির অল ইন্ডিয়া মুসলিম ল বোর্ড। তিন তালাক প্রথা নিয়ে সম্প্রতি বিভিন্ন মহলে আপত্তি তোলা হলেও, দেশে মুসলিম সম্প্রদায়ের সর্বোচ্চ সিদ্ধান্তগ্রহণকারী এই সংস্থা একটি নথিতে প্রথাটিকে যতদূর সম্ভব যুক্তিযুক্ত করার চেষ্টা করেছে।

বোর্ড দাবি করে যে, সুপ্রিম কোর্ট কখনই ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারে না এবং সামাজিক সংস্কারের নামে পারিবারিক আইন নতুনভাবে লিখতে পারে না।

বিডি প্রতিদিন/ ০৮ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow