Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ অক্টোবর, ২০১৬ ১৫:২৬
তেজষ্ক্রিয় পদার্থ লিক! দিল্লি বিমানবন্দরে আতঙ্ক
দীপক দেবনাথ, কলকাতা
তেজষ্ক্রিয় পদার্থ লিক! দিল্লি বিমানবন্দরে আতঙ্ক

সন্দেহজনক তেজস্ক্রিয় পদার্থ লিক হওয়ার খবরে আতঙ্ক ছড়াল দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের ৩ নম্বর টার্মিনালের কার্গো এরিয়ায়। বিষয়টি নজরে আসতেই পরিস্থিতি মোকাবিলায় বিমানবন্দরে ছুটে আসে বিপর্যয় মোকাবিলা দফতর ও তেজষ্ক্রিয় পদার্থ বিশেষজ্ঞরা।

 

বিমানবন্দরের ফায়ার সার্ভিসের শীর্ষ কর্মকর্তা অতুল গর্গ জানান, ‘রবিবার সকাল পৌনে ১০টায় জানতে পারি যে এয়ার ফ্রান্সের একটি বিমানে ক্যানসার রোগ সম্পর্কিত বেশ কিছু ওষুধপত্র এসেছে, সেটিকে কার্গো টার্মিনালে রাখা হয়েছে। সেখানে থেকেই বিকিরণের আতঙ্ক ছড়ায়। বিমান বন্দরের কার্গো এলাকায় লিক হওয়ার বিষয়টি প্রথমে নজরে আসে বিমানবন্দর কর্মীদের। সঙ্গে সঙ্গে ওই জায়গাটিকে ঘিরে ফেলা হয়। খালি করে দেওয়া হয় গোটা এলাকা, যাত্রী সহ অন্যান্য কর্মীদের সেখান সরিয়ে দেওয়া হয়। ডাকা হয় বিপর্যয় মোকাবিলা দল ও অ্যাটমিক এনার্জি রেগুলেটরি বোর্ডের কর্মকর্তাদের। খবর পেয়ে ছুটে আসে ফায়ার সার্ভিসের গাড়ি। মেদান্ত হাসপাতালে একটি বিশেষজ্ঞ দলকেও ঘটনাস্থলে পাঠানো হয়’।  

ওই পদার্থের নমুনা সংগ্রহ করে প্রাথমিক পরীক্ষার পর অ্যাটমিক এনার্জি রেগুলেটরি বোর্ডের কর্মকর্তারা জানান এই তেজস্ক্রিয় জাতীয় পদার্থ কম মাত্রার। তারা এও বলছেন সত্যিই যদি এটি তেজস্ক্রিয় পদার্থ বলে প্রমাণিত হয় তবেও আশঙ্কার কোন কারণ নেই। কারণ প্যাকেজটি সাধারণের থেকে তিন মিটার দূরে নিরাপদ দূরত্বে রাখা হয়েছে।

 

বিডি-প্রতিদিন/ ০৯ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow