Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১০ অক্টোবর, ২০১৬ ০৮:৩২
ইথিওপিয়ায় জরুরি অবস্থা
অনলাইন ডেস্ক
ইথিওপিয়ায় জরুরি অবস্থা

ছয় মাসের জন্য ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। সরকারবিরোধী আন্দোলনের সূত্র ধরে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন, দেশে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।  

দেশটিতে চলমান সরকারবিরোধী বিক্ষোভের জেরে ২৫ বছর ধরে ক্ষমতায় থাকা দেশটির রাজনৈতিক দল প্রথমবারের মতো এমন সিদ্ধান্ত নিয়ে বাধ্য হয়েছে।  

বিক্ষোভকারীদের মধ্যে দেশটির সবচেয়ে বড় নৃগোষ্ঠী ওরোমো-এর লোকজনও রয়েছেন, যারা দেশটির জনসংখ্যার এক তৃতীয়াংশ। কিন্তু গত কয়েক দশক ধরে তারা প্রান্তিক অবস্থানে রয়েছেন। সরকার দেশের উন্নয়নে নানা পদক্ষেপ নিলেও তাদের ভাগ্যের কোনো উন্নয়ন হয়নি।  

সম্প্রতি সরকার উন্নয়ন প্রকল্পের জন্য তাদের জমি অধিগ্রহণ করার সিদ্ধান্ত নেয়। এ নিয়ে তাদের মধ্যে বিক্ষোভ দাঁনা বাঁধে। গত ২ অক্টোবর ওরোমো নৃগোষ্ঠীর ধর্মীয় উৎসবে পুলিশ গুলি চালালো বিক্ষোভ চরম রূপ ধারণ করে। ওই উৎসবে পুলিশের গুলিতে প্রাণ হারায় কমপক্ষে ৫২ জন।  

ইথিওপিয়ার স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, ওরোমো অধ্যুষিত নয়টি প্রদেশে মোবাইল, ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি সব সামাজিক যোগাযোগের সাইটও বন্ধ করে দেয়া হয়েছে।  

 

বিডি প্রতিদিন/১০ অক্টোবর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow