Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১১ অক্টোবর, ২০১৬ ১৬:১১
পর্যটক টানতে ভারতে চালু হচ্ছে কাঁচের ট্রেন
দীপক দেবনাথ, কলকাতা
পর্যটক টানতে ভারতে চালু হচ্ছে কাঁচের ট্রেন

ট্রেন সফরের মজা বদলতাতে এবং ট্রেন যাত্রীদের ভ্রমণ ব্যবস্থা আরও আরামদায়ক ও রোমাঞ্চকর করে তুলতে এবার কাঁচের ছাদ ওয়ালা কোচ চালু করতে চাইছে ভারতীয় রেল। দেশের কয়েকটি নির্দিষ্ট রুটে ওই ধরনের ট্রেন চালানো হবে। ওইসব ট্রেনে থাকবে ইনফোটেইনমেন্টের ব্যবস্থা।

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)-এর চেয়ারম্যান ও এমডি এ.কে. মানোচা জানান, ‘পর্যটনে উৎসাহ দিতেই প্রধানত এই ধরনের ট্রেন আনা হচ্ছে। ২০১৫ সালে এই ধরনের কোচ তৈরির কাজ শুরু হয়েছে। যৌথভাবে এই কোচের নকশা প্রস্তুত করছে আইআরসিটিসি, রিসার্চ ডিজাইন এন্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (আরডিএসও) এবং পেরাম্বুরের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ)’।

মানোচা আরও জানান ‘প্রথম কোচটি কাশ্মীর উপত্যকায় সাধারণ লাইনেই চালানো হবে এবং প্রাকৃতিক দৃশ্য দেখার জন্য অন্য দুইটি কোচ চালানো হবে দক্ষিণ-পূর্ব রেলের অধীনে আরাকু ভ্যালিতে। সুইজারল্যান্ডসহ একাধিক দেশে এই ধরনের কাচের ছাদওয়ালা ট্রেন রয়েছে। আমরা আশা করছি ভারতেও রেল পর্যটনের ক্ষেত্রে এই ধরনের ট্রেন অনেক সহায়ক হবে’।

আইআরসিটিসি’এর জিএম (অবকাঠামো) ধ্যাম গজ প্রসাদ জানান, ‘চলতি (অক্টোবর) মাসেই এই ধরনের প্রথম কোচটি চলে আসবে বলে আশা করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে আরও তিনটি কোচ আসবে’।

এই ধরনের একটি কোচ তৈরিতে খরচ পড়ছে আনুমানিক ৪ কোটি রুপি। এই কোচগুলো অত্যাধুনিক মানের হবে, যাত্রীরা যাতে চারিদিকে ঘুরে বাইরের দৃশ্য দেখতে পারেন সেদিকে লক্ষ্য রেখেই কোচের ভিতরে থাকা বসার চেয়ারগুলি ঘুর্ণিয়মান (রোটেবল) হবে।

বিডি-প্রতিদিন/১১ অক্টোবর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow