Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১১ অক্টোবর, ২০১৬ ১৬:৩৬
ভারতকে হুশিয়ারি চীনের
অনলাইন ডেস্ক
ভারতকে হুশিয়ারি চীনের

২০১৮ সালের মধ্যে পাকিস্তানের সাথে পুরো সীমান্ত বন্ধ করার ঘোষণা দিয়েছে ভারত। এই ঘোষণার পরিপ্রেক্ষিতেই এবার ভারতের প্রতি হুশিয়ারি উচ্চারণ করলো চীন।

ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে চীনের বিশেষজ্ঞ মহলের উদ্ধৃতি দিয়ে জানায়, সীমান্ত বন্ধের সিদ্ধান্ত ভারত-পাকিস্তানের মানুষের মধ্যে ঘৃণা ছড়িয়ে দেবে এবং শান্তি প্রক্রিয়াও ব্যাহত হবে।

চলতি বছরের সেপ্টেম্বরে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের সেনা ছাউনিতে দুর্বৃত্তদের হামলায় বেশ কয়েকজন ভারতীয় সেনা নিহত হন। এরই সূত্র ধরে ভারত-পাকিস্তানের সম্পর্কের অবনতি ঘটেছে। ভারতের দাবি, পাকিস্তান এ হামলা চালিয়েছে। কিন্তু পাকিস্তান সে দাবি অস্বীকার করেছে। উরি হামলার সূত্র ধরে প্রতিদিনই এখন লাইন অব কন্ট্রোলে গোলাগুলি হচ্ছে। উরিতে হামলার প্রতিবাদে পাকিস্তান ভূখণ্ডে সার্জিক্যাল হামলাও চালায় ভারত। শুক্রবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে পাকিস্তানের সঙ্গে থাকা তিন হাজার ৩২৩ কিলোমিটার সীমান্ত সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়া হবে।

চীনের বিশেষজ্ঞ মহলের দাবি, উরিতে পাকিস্তানই হামলা চালিয়েছে এমন কোনো প্রমাণ নেই। সীমান্ত বন্ধ করার বিষয়ে ভারত যে সিদ্ধান্ত নিয়েছে তা অযৌক্তিক। এটা পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ককে জটিল করে তুলবে এবং সার্বিকভাবে ভারত-চীন সম্পর্কেও তা নেতিবাচক প্রভাব ফেলবে।

বিডি প্রতিদিন/১১ অক্টোবর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow