Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১১ অক্টোবর, ২০১৬ ২০:৩২
জনগণের জন্য খুলে গেল সাদ্দামের প্রাসাদ
অনলাইন ডেস্ক
জনগণের জন্য খুলে গেল সাদ্দামের প্রাসাদ

২৪ বছরের শাসনামলে ৭০টিরও বেশি প্রাসাদ নির্মাণ করেন ইরাকের স্বৈরাচারী নেতা সাদ্দাম হোসেন। সেই প্রাসাদগুলোর একটি বসরায়।

৯০ দশকের মাঝামাঝি সময়ে নির্মিত প্রাসাদটি এখন জাদুঘরে পরিণত করা হয়েছে। জাদুঘরের পুরো কাজ শেষ হয়নি। তবে এর গ্যালারি খুলে দেয়া হয়েছে জনসাধারণের জন্য।

ইরাকের সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যের ধারক বহু প্রত্নসামগ্রী রাখা হয়েছে এই প্রাসাদে। সাদ্দামের প্রাসাদকে জাদুঘরে রূপান্তরের ধারণাটি প্রথম আসে বসরায় ব্রিটিশ সেনাবাহিনী এবং জাদুঘর প্রকল্পের পরিচালক কাহ্তান আল-ওবেইদের কাছ থেকে। ব্রিটিশ সেনাবাহিনী যখন বসরায় মোতায়েন ছিল তখন এই প্রাসাদটিকে তার ঘাঁটি হিসেবে ব্যবহার করেছিল।

জাদুঘর নির্মাণের বিষয়টি বিবেচনায় নেয়ার পর প্রাসাদটিতে ব্যাপক সংস্কার কাজ শুরু হয়। কারণ বিদ্রোহী গোষ্ঠীগুলোর আক্রমণে ক্ষতিগ্রস্থ হয়েছিল প্রাসাদ। আর সংস্কারের দায়িত্ব দেয়া হয় মেহদি আলুসাভির হাতে। তিন বছর ধরে মেহদি আলুসাভি প্রাসাদটির ধোয়ামোছা, মেরামত এবং চুনকামের কাজে তদারকি করেন।

২৭ বছর বয়সী মেহদি আলুসাভি বলেন, এই কাজের দায়িত্ব নেয়ার জন্য আমাকে যখন বলা হলো তখন আমার মনে বেশ দ্বিধা ছিল। কারণ এই প্রাসাদ ইট দিয়ে নয়, হাজারো ইরাকির রক্ত দিয়ে নির্মিত। যেদিন প্রাসাদটি জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হলো সেদিন আমি চিৎকার করে দুই বার কেঁদে ফেলেছিলাম, আনন্দে।


বিডি প্রতিদিন/১১ অক্টোবর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow