Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৬ ১৩:৫৪
আরও বড় 'সার্ক' গঠনের উদ্যোগ পাকিস্তানের
অনলাইন ডেস্ক
আরও বড় 'সার্ক' গঠনের উদ্যোগ পাকিস্তানের

এ বছর দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সম্মেলনকে ঘিরে একেবারে কোণাঠাসা হয়ে গেছে পাকিস্তান। উরি হামলার জের ধরে ইসলামাবাদে নভেম্বরে অনুষ্ঠিতব্য সার্ক সম্মেলন ভারত কর্তৃক বর্জনের ঘোষণা আসার পর বাংলাদেশ, ভুটান, আফিগানিস্তানসহ অন্যান্য দেশও এটি বর্জনের ঘোষণা দেয়।

সার্কের নিয়ম অনুযায়ী একটি দেশের বর্জনের পরই সম্মেলন বাতিল হয়ে গেছে বলে ঘোষণা দেন সার্কের বর্তমান মহাসচিব।  

সার্কের বর্তমান সদস্য ৮টি। এগুলো হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল ও আফগানিস্তান। পাকিস্তানের অভিযোগ, সার্কে একাধিক দেশ অন্তর্ভূক্ত থাকলেও ভারতই সবসময় এতে কর্তৃত্ব করছে। ভারতের কারণেই অন্যান্য দেশ নভেম্বরের সম্মেলন বাতিল করেছে বলে অভিযোগ পাকিস্তানের।

সার্কের ওপর ভারতের এই আধিপত্যে কুঠারাঘাত হানতে চলেছে পাকিস্তান। এবার দক্ষিণ এশীয় দেশগুলো নিয়ে নতুন অর্থনৈতিক সহযোগিতা সংস্থা গঠন করতে চলেছে দেশটি। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, গত সপ্তাহে পাকিস্তানের একটি প্রতিনিধি দল আমেরিকা সফর করে। সেখানেই তারা এই নতুন সার্ক গঠনের প্রস্তাব দেয়।  

পাকিস্তানের সাংসদ মুশাহিদ পাকিস্তানের গণমাধ্যমকে জানান, চীন, ইরান ও প্রতিবেশী মধ্য এশিয়ার প্রজাতন্ত্রগুলো দক্ষিণ এশিয়ার নতুন শক্তি হিসেবে আবির্ভূত হচ্ছে। চীন ও পাকিস্তানের মধ্যকার সীমান্ত এবং দক্ষিণ ও মধ্য এশিয়ার যে অর্থনৈতিক অঞ্চল সেটা নিয়ে একটি নতুন অর্থনৈতিক জোট গঠিত হতে পারে।  

 

বিডি প্রতিদিন/১২ অক্টোবর, ২০১৬/ফারজানা

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow