Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৩ অক্টোবর, ২০১৬ ১৭:৪৩
সাহিত্যে নোবেল পেলেন বব ডিলান
অনলাইন ডেস্ক
সাহিত্যে নোবেল পেলেন বব ডিলান

এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন ৭৫ বছর বয়সী মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলান। আজ বৃহস্পতিবার নরওয়ের রয়্যাল সুইডিশ একাডেমি এ ঘোষণা দেয়।

বব ডিলান ১১৩তম হিসেবে এ স্বীকৃতি অর্জন করলেন।  

আমেরিকার এতিহ্যবাহী গানের মধ্যে নতুন ছন্দময় ভাব আনার জন্য বব ডিলানকে নোবেলের জন্য মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে নোবেল কমিটি।  

বব ডিলানের প্রকৃত নাম রবার্ট অ্যালেন জিমারম্যান। ১৯৪১ সালের ২৪ মে মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জন্ম হয় তার। ১৯৫৯ সালের দিকে যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের একটি সাধারণ কফিশপে গান গাওয়ার মধ্য দিয়ে সংগীত ভূবনের যাত্রা শুরু হয় ববের।

১৯৬০ সালের পরের গানগুলোই মূলত অনেক জনপ্রিয় ছিল। সেই সময়ে তার গানগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সমস্যার অনানুষ্ঠানিক ঐতিহাসিক দলিল হয়ে উঠতে থাকে। ব্লোয়িন ইন দ্য উইন্ড, দ্য টাইমস ও দ্যে আর চেঞ্জিং শিরোনামের গানগুলো  যুদ্ধবিরোধী ও জনগণের অধিকার আদায়ের আন্দোলনের আবহসঙ্গীতে পরিণত হয়।  

বব ডিলানের মি. টাম্বুরিন ম্যান গানের বাংলা অনুবাদ কবীর সুমনের কণ্ঠে ‘ও গানওয়ালা’ দুই বাংলার সংগীতপ্রেমীদের কাছে জনপ্রিয়তা পেয়েছে। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের সমর্থনে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ারে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ বিটলস ব্যান্ডের বব ডিলান গান গেয়েছিলেন। গানগুলো হলেঅ: ‘এ হার্ড রেইন’স আ-গনা ফল’,‘ব্লোইন ইন দ্য উইন্ড’,‘জাস্ট লাইক এ ওমেন ইত্যাদি।

 

বিডি-প্রতিদিন/ ১৩ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow