Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৬ ১৯:০৬
মিসাইলম্যানের ৮৫তম জন্মদিনে শ্রদ্ধা প্রণব, মোদির
দীপক দেবনাথ, কলকাতা
মিসাইলম্যানের ৮৫তম জন্মদিনে শ্রদ্ধা প্রণব, মোদির

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত এপিজে আবদুল কালামের ৮৫তম জন্মদিনে শ্রদ্ধা জানালেন দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানে কালামের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রণব মুখোপাধ্যায়।

পরে রাষ্ট্রপতি ভবন থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয় ‘রাষ্ট্রপতি ভবনের সকল শীর্ষ কর্মকর্তা ও কর্মীরা এবং কালামের পরিবারের লোকেরা সাবেক রাষ্ট্রপতিকে শ্রদ্ধা জানান’।  

অন্যদিকে, ‘মিসাইল ম্যান’ বলে খ্যাত আবদুল কালামকে শ্রদ্ধা জানিয়ে মোদি ট্যুইট বার্তায় বলেন, ‘সাবেক প্রেসিডেন্ট, যিনি প্রত্যেক ভারতবাসীর মনে জায়গা করে নিয়েছেন, তাঁর প্রতি শ্রদ্ধা’।

উল্লেখ্য, ১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর রামেশ্বরমে জন্মগ্রহণ করেন আবদুল কালাম। পড়াশোনা করেন পদার্থবিদ্যা ও এয়ারস্পেস প্রকৌশলী নিয়ে। ১৯৯২ সালের জুলাই থেকে ১৯৯৯ সালের ডিসেম্বর পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর প্রধান বৈজ্ঞানিক পরামর্শদাতা ছিলেন কালাম। এইসময় ডিফেন্স রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর সচিব ছিলেন তিনি। ১৯৯৮ সালে পোখরানে পরমাণু পরীক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। ভারতের ক্ষেপনাস্ত্র কর্মসূচির ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য ‘মিসাইল ম্যান’ বলেও ডাকা হয়। ভারতের এই পরমাণু বিজ্ঞানী ২০০২ সালের ২৫ জুলাই ভারতের ১১তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। পাঁচ বছর তিনি এই দায়িত্ব পালন করেন। এরপর শিক্ষায় প্রসার, লেখালেখি, সমাজসেবায় নিজেকে জড়িয়ে ফেলেন কালাম। বিজ্ঞানের বিশেষ অবদানের জন্য ভারত সরকারের সর্বোচ্চ পুরস্কার ভারতরত্ন পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি। এছাড়াও পদ্মভূষণ, পদ্মবিভূষণ পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পান তিনি। ২০১৫ সালের ২৭ জুলাই সন্ধ্যায় মেঘালয়ের শিলং-এ ইন্ডিয়ান ইন্সিটিউট অফ ম্যানেজমেন্ট-এর একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে হঠাৎই অসুস্থ হয়ে পড়েন কালাম। এরপর রাতেই শিলং-এর বেথানি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।  

 

বিডি-প্রতিদিন/ ১৫ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow