Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৬ ২২:৫৩
মৃত্যুর ২৪ বছর পর ঘরে ফিরল মরদেহ
অনলাইন ডেস্ক
মৃত্যুর ২৪ বছর পর ঘরে ফিরল মরদেহ

ভারতের নাগাল্যান্ড রাজ্যে ১৯৯২ সালে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন লেফটেন্যান্ট থমাস জোসেফ। তার মৃত্যুর সংবাদও পেয়েছিলেন বাবা-মা। গত ২৪ বছরে সেই ছেলের ফেরার আশা তো দূরের কথা তার মরদেহ ফিরে পাওয়ার আশাও ফিকে হয়ে গিয়েছিল। তবে শেষ পর্যন্ত তার মরদেহ বাবা-মার কাছে এসেছে ২৪ বছর পর। তা সম্ভব হয়েছে জোসেফের এক সতীর্থের উদ্যোগে।  

নাগাল্যান্ডে নিহত লেফটেন্যান্ট থমাস জোসেফের মরদেহ সম্প্রতি ফিরিয়ে আনা হয়েছে তার জন্মস্থান ভারতের কেরালায়।

সূত্র জানায়, ১৯৯২ সালে নাগাল্যান্ডে প্রাণ হারানো থমাস জোসেফের মরদেহ ওই সময় কেরালায় ফিরিয়ে নিয়ে আসা সম্ভব হয়নি। পরিবর্তে সেখানেই এক চার্চ সংলগ্ন এলাকায় তার মরদেহ সমাধিস্থ করা হয়। কিন্তু ভারতীয় সেনা অ্যাকাডেমিতেই ছিলেন জোসেফের এই বন্ধু। সেই বন্ধুই উদ্যোগ নেন জোসেফের দেহ কেরালায় ফিরিয়ে নিয়ে আসার। তার চেষ্টাতেই প্রায় ২৪ বছর পর ফিরল জোসেফের মরদেহ। ওই শহিদের মা ও বাবা নাগাল্যান্ড গিয়ে ফিরিয়ে নিয়ে আসেন কফিন।

জোসেফের বাবাও ছিলেন সুবেদার। সেনাবাহিনীতে থাকার ফলে ছেলে যে প্রাণ হারাতে পারেন সে পরিণতি তিনি জানতেনই। কিন্তু শহিদ ছেলের দেহ জাতীয় পতাকা মোড়া কফিনে পূর্ণ মর্যাদায় ফিরবে এমনটাই আশা ছিল তার। কিন্তু গত দু’দশকের বেশি সময় ধরে সে আশা পূর্ণ হয়নি। এবার সেইভাবেই ফিরল জোসেফের কফিন। চোখে জল নিয়ে জাতীয় পতাকায় চুমু দিয়েই সন্তানকে শেষ বিদায় জানালেন মা।

বিডি প্রতিদিন/ ১৫ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow