Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৬ অক্টোবর, ২০১৬ ২০:১৫
মই দিয়ে ভারতে প্রবেশ করে উরি হামলাকারীরা!
দীপক দেবনাথ, কলকাতা
মই দিয়ে ভারতে প্রবেশ করে উরি হামলাকারীরা!

গত ১৮ সেপ্টেম্বর কাশ্মীরের উরিতে সেনা ঘাঁটিতে হামলাকারীরা জঙ্গিরা মইয়ের সাহায্যে সীমান্তের বৈদ্যুতিক কাঁটাতারের বেড়া টপকে ভারতে প্রবেশ করেছিল। তদন্তে নেমে এই চাঞ্চল্যকর তথ্য হাতে এসেছে সেনাবাহিনীর গোয়েন্দাদের হাতে।

তারে বিদ্যুৎ সরবরাহ থাকায় তা কাটার ঝুঁকি নেয়নি জঙ্গিরা। এরকমই মনে করছেন গোয়েন্দারা।

উরি হামলার পরই তদন্তে নেমে সেনার গোয়েন্দারা আরও জানতে পেরেছে, উরিতে নিয়ন্ত্রণরেখায় সালামাবাদ নালার কাছে একটি জায়গা দিয়েই কাঁটা তারের বেড়া পার হয় জঙ্গিরা।

প্রাথমিক তদন্তের পর গোয়েন্দাদের দাবি, জঙ্গিরা কাঁটাতারের বেড়ার ওপরে দুটি মই বিছিয়ে দেয়। এতে সাঁকোর মতো একটা চলার পথ তৈরি হয়ে যায়। সেই মই দিয়েই বেড়া টপকে ভারতে প্রবেশ করে তারা।

গোয়েন্দাদের ধারণা, জঙ্গিদের কাছে অস্ত্র ও অন্যান্য জিনিসপত্র ভর্তি ভারি ব্যাগ থাকায় তা নিয়ে কাঁটাতারের ফাঁক গলে আসা সম্ভব ছিল না। তাছাড়া বেড়া কেটে ভিতরে আসলে সময় লাগতো, ফলে টহলদারি সেনা সদস্যদের নজরে পড়ে যেতো জঙ্গিরা।

ভারতে প্রবেশের পর হামলাকারী চার জঙ্গি মহম্মদ কবির আওয়ান এবং বাশারাত নামে তাদের দুই গাইডের হাতে ওই দুটি মই তুলে দেয়। গোয়েন্দা মনে করছেন ভারতে ঢুকে একদিন লুকিয়ে ছিল জঙ্গিরা। সম্ভবত তারা ১৬-১৭ সেপ্টেম্বর ভারতে ঢুকে পড়ে এবং উরির সেনা ক্যাম্পের কাছে গোহালান ও জাবলা গ্রামে জঙ্গিরা লুকিয়ে থাকতে পারে। এরপর ১৮ তারিখ হামলা চালায়। হামলায় নিহত হয় ১৯ জন সেনা সদস্য। উরি হামলার তদন্তে নেমে সেনাবাহিনী ইতিমধ্যেই উরি ব্রিগেডের কমান্ডার কে সোম শঙ্করকে সাসপেন্ড করেছে।


বিডি-প্রতিদিন/১৬ অক্টোবর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow