Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৬ ০১:৩৪
পাকিস্তানকে কোনো যুদ্ধবিমান দিচ্ছে না রাশিয়া
অনলাইন ডেস্ক
পাকিস্তানকে কোনো যুদ্ধবিমান দিচ্ছে না রাশিয়া

পাকিস্তানের সঙ্গে অন্য কোনো সামরিক চুক্তির পরিকল্পনা রাশিয়ার আপাতত নেই জানিয়ে রাশিয়ার সামরিক সরঞ্জাম নির্মাতা সংস্থা রসটেক কর্পোরেশনের সিইও সের্গেই চেমেজভ জানিয়েছেন, পাকিস্তানকে কোনো যুদ্ধবিমান দিচ্ছে না রাশিয়া। কোনো আধুনিক বিমানও দেওয়া হচ্ছে না।

সম্প্রতি রাশিয়ার কাছ থেকে কিছু হেলিকপ্টার কিনেছে পাকিস্তানের সামরিক বাহিনী। এরপর রাশিয়ার কাছ থেকে পাকিস্তান যুদ্ধবিমান কিনতে চলেছে বলেও শোনা যাচ্ছিল। সেপ্টেম্বেরে পাকিস্তানে এসে পাক বাহিনীর সঙ্গে রুশ সেনা যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ায় সেই জল্পনা আরও বেড়েছিল। কিন্তু সে জল্পনা নাকচ করে দিল রাশিয়া।

সের্গেই চেমেজভ আরো বলেন, ‘আমরা পাকিস্তানকে কোনো আধুনিক এয়ারক্র্যাফ্ট বা যুদ্ধবিমান দিচ্ছি না। আমরা তাদের হেলিকপ্টার দিয়েছি, কিন্তু সেগুলো পরিবহনের জন্য নির্মিত (যুদ্ধের জন্য নয়) এবং সেই চুক্তি শেষ হয়ে গিয়েছে। ’

পাকিস্তানকে যুদ্ধবিমান দেওয়ার জল্পনা নাকচ করে তিনি বলেন, ‘পাকিস্তানকে অন্য কোনো রকমের সামরিক সরঞ্জাম সরবরাহ করার চুক্তি আমরা করিনি, পরিকল্পনাও নেই। ’

পাকিস্তানের সঙ্গে রাশিয়ার যৌথ সামরিক মহড়া সম্পর্কে সের্গেই চেমেজভ জানান, ওই মহড়া সন্ত্রাসবাদ বিরোধী মহড়া ছিল। আইএস এবং অন্যান্য সন্ত্রাসবাদী সংগঠনের বিরুদ্ধে কিভাবে লড়তে হবে, পাকসেনাদের সেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

ভারতের বিরুদ্ধে প্রয়োগ করার মতো কোনো কৌশল পাক বাহিনীকে শেখানো হয়নি বলেও রসটেক কর্তা জানিয়েছেন।

বিডি প্রতিদিন/১৭ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow