Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৬ ১০:৪৮
বায়ু দূষণেই জৌলুস হারাচ্ছে তাজমহল
অনলাইন ডেস্ক
বায়ু দূষণেই জৌলুস হারাচ্ছে তাজমহল

মুঘল সম্রাট শাহজাহানের অনন্য কীর্তি তাজমহল আজও বিশ্ববাসীর কাছে এক অপার বিস্ময়ের নাম। বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম এই স্থাপনা ধীরে ধীরে জৌলুস হারাচ্ছে।

তাজমহলকে চেনারূপে ধরে রাখতে নানা পদক্ষেপ নেয়া হলেও তা কাজে দিচ্ছে না সেভাবে। ভারতীয় ও আমেরিকার যৌথ গবেষক দল সম্প্রতি জানিয়েছেন, বায়ু দূষণের কারণেই বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে তাজমহল।  

গবেষকরা জানান, তাজমহলের আশে পাশে জঞ্জাল পোড়ানোর ধোঁয়া থেকেই নষ্ট হয়ে যাচ্ছে তাজমহলের মার্বেল। এই জঞ্জাল থেকে যে ধোঁয়া তৈরি হচ্ছে তা তাজমহল এলাকায় বসবাসরত মানুষের জন্যও ক্ষতিকর।  

জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি ও মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ওই গবেষণায় নেতৃত্ব দেন। বায়ু দূষণের কারণেই যে তাজমহল বিবর্ণ হয়ে যাচ্ছে তার ব্যাপারে তথ্য প্রমাণ হাজির করেছেন তারা।  

গবেষকদের মতে, এই দূষণের পরিমাণ গাড়ির দূষণের চেয়েও অনেক বেশি ক্ষতি করছে তাজমহলের। আগ্রার বিভিন্ন অঞ্চলে বিশেষ করে বস্তি এলাকায় বহু দরিদ্র মানুষ জঞ্জাল কুড়িয়ে জীবনযাপন করেন, ফলে তাদের পুনর্বাসনের ব্যবস্থা না করে তাজমহল রক্ষা করা সম্ভব নয়। তাজমহল রক্ষণাবেক্ষণ কমিটিও বিষয়টাকে গুরুত্বের সাথে নিয়েছে।  

 

বিডি প্রতিদিন/১৭ অক্টোবর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow