Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৮ অক্টোবর, ২০১৬ ১৬:২৩
পাকিস্তানকে তোপ সুষমার
দীপক দেবনাথ, কলকাতা:
পাকিস্তানকে তোপ সুষমার

সন্ত্রাসবাদকে যারা সমর্থন করছে, তাদের মূল্য চোকাতে হবে বলে হুঁশিয়ারি দিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। মঙ্গলবার দিল্লিতে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির (ব্রাজিল-রাশিয়া-ইন্ডিয়া-চীন-সাউথ আফ্রিকা) মিডিয়া ফোরামে স্বাগতিক ভাষণ দিতে গিয়ে পাকিস্তানের নাম না করে সুষমা বলেন, ''সন্ত্রাস ও জঙ্গিবাদকে যারা সমর্থন করছে ও মদদ দিচ্ছে, যারা তাদের আশ্রয় দিচ্ছে, যারা নিজেরাই সন্ত্রাসের বলি হচ্ছে কিংবা ভাল ও মন্দ জঙ্গিদের মধ্যে ফারাক বুঝতে পারছে না-একদিন তাদেরকেও এর মূল্য চোকাতে হবে।

''
 
এদিন পাকিস্তানের নাম না নিলেও বিশ্লেষকদের মতে সুষমার তোপটা পশ্চিমপাড়ের প্রতিবেশি পাকিস্তানের দিকেই ছিল। কারণ কাশ্মীরসহ গোটা ভারতে সন্ত্রাস ও জঙ্গি কার্যকলাপ ছড়ানোর অভিযোগ উঠেছে এই পাকিস্তানের দিকেই।

সুষমা বলেন, ''ব্রিকস সব সময় বিশ্ব মঞ্চ হিসাবে পরিচিতি পেয়েছে এবং আজকের দিনে গোটা বিশ্বের কাছে সন্ত্রাস ও জঙ্গিবাদের চেয়ে বড় চ্যালেঞ্জ আর কিছু নেই। কোন দেশের স্থিতিশীলতা, অগ্রগতি এবং উন্নয়নের পক্ষে সন্ত্রাসবাদ একটা বড় হুমকি হিসেবে দেখা দিয়েছে। গোয়ায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনও দেখেছে যে, সন্ত্রাসবাদের ছায়া পড়লে স্বাভাবিক নিয়ম অনুযায়ী ব্যবসাও থমকে যায়। ''

দুই দিন আগেই গোয়াতে ব্রিকস-এর মঞ্চ থেকে সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়ান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাকিস্তানকে 'সন্ত্রাসবাদের পালক' বলেও কটাক্ষ করেন তিনি। আর এবার সুর চড়ালেন পররাষ্ট্র মন্ত্রীও।

কাশ্মীরের উরি এবং পাঞ্জাবের পাঠানকোটে জঙ্গি হামলার মূল চক্রীদের বিরুদ্ধে অন্য দেশ চুপ থাকলেও ভারত যে ফের সরব হবে, তাও আজ ফের স্পষ্ট করে দিলেন সুষমা স্বরাজ।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow