Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৯ অক্টোবর, ২০১৬ ১২:১০
৩ লাখ সেনা ছাঁটাই করবে চীন
অনলাইন ডেস্ক
৩ লাখ সেনা ছাঁটাই করবে চীন

বিশ্বের সর্ববৃহৎ সেনাবাহিনী চীনের। বর্তমান দেশটির সেনাবাহিনীতে প্রায় ২৩ লাখ দক্ষ সেনা উপস্থিতি। তাই চীনকে সমীহ না করে উপায় নেই কোনো দেশের। তবে, সম্প্রতি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের একটি সিদ্ধান্তে প্রবল আলোড়ন তৈরি হয়েছে চীন ও আন্তর্জাতীক মহলে। তা হলো চীনা প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন, ৩ লাখ সেনা চীন সেনা ছাঁটাই করা হবে। খবর জি নিউজের।

প্রতিবেদনে দাবি কর হয়েছে, চীনের বর্তমান সেনা সংখ্যার ১৩ শতাংশ হ্রাস করার এই সিদ্ধান্ত নিয়ে উঠছে প্রশ্ন। আন্তর্জাতিক মহল থেকে জানা যাচ্ছে, সেনা হ্রাসের মূল কারণ মূলত অর্থনৈতিক। বর্তমানে চীনের অর্থনীতির অবস্থা মোটেই ভাল নয়। অর্থনৈতিক বৃদ্ধির হার কমায় চীনে সামগ্রিকভাবে অনিশ্চয়তা তৈরি হয়েছে। আর তাই ২৩ লক্ষ সেনার এই বিপুল সেনাবাহিনীর ব্যায়ভার বহন করা আর চীনের পক্ষে সম্ভব হচ্ছে না।

প্রসঙ্গত, প্রতিরক্ষা বাজেটে ব্যায় বরাদ্দের ক্ষেত্রে চীনের স্থান পৃথিবীতে দ্ধিতীয় হলেও (আমেরিকার ঠিক পরেই) বর্তমানে যেহেতু চীনা অর্থনীতি টালমাটাল, তাই চীনের পক্ষে সামরিক বাহিনীর খরচ সামলানো হিমশিম খেতে হচ্ছে। চীনা প্রসিডেন্টের এই ছাঁটাইয়ের সিদ্ধান্তে মনবলে চিড় ধরেছে সেদেশের সেনার। তবে, ভয়ের কিছু নেই। কারণ যে সব সেনাকে ছাঁটাই করা হবে, তাদের জন্য বিকল্প জীবিকার ব্যবস্থা করবে দেশটির সরকার।

বিডি-প্রতিদিন/১৯ অক্টোবর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow