২০ অক্টোবর, ২০১৬ ১৩:৩০

রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড, জম্মু-কাম্মীরে ১২ সরকারি কর্মকর্তা বরখাস্ত

দীপক দেবনাখ, কলকাতা

রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড, জম্মু-কাম্মীরে ১২ সরকারি কর্মকর্তা বরখাস্ত

কাশ্মীরে সহিংসতার সেই দৃশ্য।

ভারতের জম্মু-কাশ্মীরে অস্থিরতা তৈরিতে জড়িত থাকার অভিযোগে ১২ জন সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করল রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সরকার। নজর রাখা হচ্ছে আরও প্রায় শতাধিক কর্মকর্তার ওপর। তাদের মধ্যে থেকে আরও কয়েকজনকে বরখাস্ত করা হতে পারে বলে খবর।

রাষ্ট্রবিরোধী কার্যকলাপের অভিযোগ থাকায় বুধবার সন্ধ্যায় জম্মু-কাশ্মীর রাজ্য সরকারের পক্ষ থেকে ওই ১২ জনের বিরুদ্ধে বরখাস্তের নির্দেশ দেওয়া হয়। এরা প্রত্যেকেই রাজস্ব, শিক্ষাসহ রাজ্যের বিভিন্ন দফতরের দ্বিতীয় শ্রেণির সরকারি কর্মকর্তা।

পুলিশ সূত্রে খবর, রাজ্য পুলিশের ক্রাইম ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)-এর রিপোর্টের ভিত্তিতেই সরকার এই পদক্ষেপ নিয়েছে। বরখাস্ত হওয়া কর্মকর্তাদের অনেকের বিরুদ্ধে পাবলিক সেফটি অ্যাক্ট (পিএসএ) লঙ্ঘনের অভিযোগও রয়েছে।

উল্লেখ্য, গত ৮ জুলাই দক্ষিণ কাশ্মীরের কোকরনাগ এলাকায় পুলিশের সঙ্গে এনকাউন্টারে জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের কমান্ডার বুরহান ওয়ানির নিহত হওয়ার পর থেকে সহিংসতা ছড়িয়ে পড়ে উপত্যকায়। ওই সহিংসতায় এখনও পর্যন্ত ৯০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। পুলিশ সদস্য মিলিয়ে আহত প্রায় ১২ হাজার। সরকারের বক্তব্য এই সহিংসতা জিইয়ে রাখার পিছনে পাকিস্তান মদদপুষ্ট জঙ্গিরাই দায়ী।

এরপরই অস্থিরতা সৃষ্টিকারীদের ধরপাকড় অভিযানে নামে রাজ্য পুলিশ। উপত্যকায় শান্তি বিঘ্নিত করার অভিযোগে প্রায় ৯ হাজার মানুষকে আটক করে পুলিশ, পাশাপাশি সাড়ে ৪ শতাধিক মানুষকে পিএসএ আইনে আটক করা হয়। শাস্তি হিসাবে যাদের ন্যূনতম ছয় মাসের কারাগারের মেয়াদ ভোগ করতে হবে।


বিডি-প্রতিদিন/২০ অক্টোবর, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর