২১ অক্টোবর, ২০১৬ ০২:৪৩

ভারতে পাকিস্তানের 'বাজ-গুপ্তচর' আটক

অনলাইন ডেস্ক

ভারতে পাকিস্তানের 'বাজ-গুপ্তচর' আটক

ভারত পাকিস্তানের চলমান উত্তেজনার মাঝামাঝি কিছুদিন আগে ভারতীয় সেনারা সীমান্তে গোয়েন্দা কবুতর আটক করেছিল। ভারত দাবি করেছিল কবুতরটি পাকিস্তানের গুপ্তচর। এবার ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) জানিয়েছে, এবার গুপ্তচর হিসেবে বাজপাখি পাঠিয়েছে পাকিস্তান। খবর এএনআই এর।

আজ বৃহস্পতিবার ভারতের সংবাদমাধ্যম এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই) জানিয়েছে, বিএসএফ একটি প্রশিক্ষিত বাজপাখি আটক করেছে। বাজপাখিটিকে ভারতের রাজস্থানের মরুভূমি থেকে আটক করা হয়। পাকিস্তানের সীমান্তবর্তী রাজ্যটির বিকানের জেলার অনুপগড় বিএসএফের ঘাঁটির ওপর দিয়ে কয়েকদিন ধরেই নজরদারি চালাচ্ছিল প্রশিক্ষিত ‘বাজ-গুপ্তচরটি’। পরে বিএসএফ গুলতির সাহায্যে বাজপাখিটিকে আহত করে আটক করে। বিএসএফ সূত্র জানিয়েছে, বাজপাখিটির শরীরে একটি বিশেষ ‘ট্যাগ বা প্রতীক’ পাওয়া গিয়েছে। তবে আটক বাজপাখির দেহে ট্রান্সমিটার বা গুপ্তচরবৃত্তির কোনো সরঞ্জাম পাওয়া গেছে কি না তা জানাতে পারেনি এএনআই।

 

এদিকে বিএসএফের আরেকটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ডিএনএ জানায়, বাজপাখিটি কোনো সৌদি শেখের হতে পারে। কারণ রাজস্থানের সীমান্তবর্তী পাকিস্তানের ওই অঞ্চলে প্রতিবছর এই সময়ে বিপন্ন ‘হাউবারা বাস্টার্ড’ পাখি শিকারে যান সৌদি শেখরা।

তবে সীমান্তে কবুতর বা বাজপাখি পাওয়ার এটাই প্রথম অভিজ্ঞতা নয় ভারতের। গত বছর সীমান্ত এলাকায় ক্যামেরার ক্ষুদ্র যন্ত্রাংশ শরীরে বাঁধা অবস্থায় একটি কবুতর আটক করে পুলিশ। ২০১০ সালেও ‘গোয়েন্দাগিরির’ অভিযোগে একটি কবুতরকে আটক করেছিল পুলিশ। ২০১৩ সালে সীমান্ত এলাকা গলায় ক্যামেরা বাঁধা একটি বাজপাখি উদ্ধার করে বিএসএফ। তবে সেই বাজপাখিটি জীবিত ছিল না।

 

বিডি-প্রতিদিন/২১ অক্টোবর, ২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর