২২ অক্টোবর, ২০১৬ ০৯:৫৮

ডিলানের ওয়েব থেকে মুছে গেল নোবেল জয়ের তথ্য

অনলাইন ডেস্ক

ডিলানের ওয়েব থেকে মুছে গেল নোবেল জয়ের তথ্য

মার্কিন সঙ্গীতশিল্পী ও গীতিকার বব ডিলান নোবেলজয়ের ব্যাপারে নীরব ভূমিকা পালন করে আসছিলেন। কিন্তু ১৭ অক্টোবর তার ওয়েবসাইটে নোবেলজয়ের তথ্য সংযুক্ত হওয়ায় আশাবাদী হয়ে ওঠেন কৌতূহলীরা। এর মধ্য দিয়ে সবাই মনে করেছিলেন ডিলান পরোক্ষভাবে নোবেলজয়কে স্বীকৃতি দিচ্ছেন। ধারনা করা হচ্ছিল হয়তো এ নিয়ে সবার কৌতূহলের অবসান হতে যাচ্ছে। শিগগিরই হয়তো এ নিয়ে মুখ খুলবেন ডিলান।

কিন্তু সেই কৌতূহল অবসানের বদলে নতুন কৌতূহল যুক্ত হয়েছে। কেননা, ডিলানের ওয়েবসাইট থেকে তাকে ‘সাহিত্যে নোবেলজয়ী’ হিসেবে উল্লেখ করার তথ্যটি সরিয়ে ফেলা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান খবরটি নিশ্চিত করেছে। এর আগে গার্ডিয়ানই জানিয়েছিল, বব ডিলানের ওয়েবসাইটে তার নোবেল পাওয়ার তথ্যটি যুক্ত করা হয়েছে।

গত ১৩ অক্টোবর সাহিত্যে নোবেল পুরস্কার জিতে নেন প্রখ্যাত মার্কিন সঙ্গীতশিল্পী ও গীতিকার বব ডিলান। কিন্তু এরপর থেকে তার সঙ্গে যোগাযোগ করতে পারছে না নোবেল কমিটি। ডিলানকে ফোন করা হয়েছে, ধরেননি। প্রতিনিধি পাঠিয়েছে নোবেল কমিটি। কিন্তু ডিলান নাকি তাদের কারও সঙ্গে দেখা করতে চাননি। বব ডিলানও নোবেলজয়ের ব্যাপারে তার প্রতিক্রিয়া জানাননি। তার ওয়েবসাইটেও এ ব্যাপারে নতুন তথ্য সংযুক্ত করা হচ্ছিল না। এমনকি নোবেলজয়ের পর লাস ভেগাসের কনসার্টে অংশ নিয়ে দর্শক মাতিয়ে দিলেও, সেই ডিলানের মুখে একবারও শোনা যায়নি নোবেল কমিটি তাকে এ বছরের সাহিত্য পুরস্কার বিজয়ী বলে ঘোষণা করেছে। 

এমন প্রেক্ষাপটে বৃহস্পতিবার গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বব ডিলানের ওয়েবসাইটে এ সঙ্গীতশিল্পীর ব্যক্তিগত তথ্যে কিছু পরিবর্তন আনা হয়েছে। সেখানে বব ডিলানকে ‘সাহিত্যে নোবেলজয়ী’ হিসেবে উল্লেখ করা হয়েছে। ওই ওয়েবসাইটটিতে মূলত ডিলানের রচিত নতুন নতুন গানের বইগুলো সম্পর্কে জানানো হয়ে থাকে।

তবে শুক্রবার পাল্টে যায় পরিস্থিতি। এদিন গার্ডিয়ানে প্রকাশিত আরেক প্রতিবেদনে বলা হয়, বব ডিলানের ওয়েবসাইটে যে তথ্যটি যুক্ত করা হয়েছিল তা সরিয়ে ফেলা হয়েছে।

 

বিডি-প্রতিদিন/২২ অক্টোবর, ২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর