Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২২ অক্টোবর, ২০১৬ ১৮:৫৮
ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা বৈঠকে মোবাইল নিষিদ্ধ
দীপক দেবনাথ, কলকাতা
ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা বৈঠকে মোবাইল নিষিদ্ধ

ভারতের মন্ত্রিসভা বৈঠকে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। যোগাযোগের মাধ্যমগুলিকে হ্যাক করে মন্ত্রিসভার বিভিন্ন সিদ্ধান্ত এবং নীতি নির্ধারণী বিষয়ক স্পর্শকাতর তথ্য যাতে ফাঁস না হয়ে যায় তা ঠেকাতে প্রত্যেক কেন্দ্রীয় মন্ত্রীদের মোবাইল ফোন নিয়ে বৈঠকে আসতে নিষেধ করা হয়েছে।

 

প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশে কেন্দ্রীয় ক্যাবিনেট সচিবালয় সম্প্রতি এ বিষয়ে একটি সার্কুলার ইস্যু করেছে। এতে মন্ত্রীদের ব্যক্তিগত সচিবদের বলে দেওয়া হয় তারা যেন মন্ত্রীদের এই বিষয়টি বিস্তারিত জানিয়ে দেন।  

সার্কুলারে বলা হয়েছে, ‘সিদ্ধান্ত হয়েছে যে, মন্ত্রিসভা কিংবা মন্ত্রিসভা কমিটির বৈঠক চলাকালীন সেখানে স্মার্ট ফোন/মোবাইল ফোন ব্যবহারের অনুমতি দেওয়া হবে না’।  

সরকারি সূত্রে খবর, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে ক্যাবিনেট বৈঠক চলাকালীন যে কোন স্পর্শকাতর আলোচনা গোপন রাখা যাবে। যদিও সরকারের তরফে এই প্রথম এমন কোন সিদ্ধান্ত নেওয়া হল। এর আগে মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রীদের ফোন দিয়ে প্রবেশের ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা না থাকলেও তা ‘সাইলেন্ট’  কিংবা ‘সুইচড অফ’ মোডে রাখতে হত। তবে এবার বৈঠকে মোবাইল ফোন বহনেই নিষেধাজ্ঞা জারি করা হল। ভারতের গোয়েন্দা এজেন্সিগুলিও ভারতের মন্ত্রী, সচিব ও শীর্ষ সরকারি কর্মকর্তারা পাকিস্তানি ও চীনা হ্যাকারদের টার্গেট হতে পারেন বলে সতর্ক করেছে।

যুক্তরাজ্যের মতো পশ্চিমা দেশে ইতোমধ্যেই ক্যাবিনেট বৈঠক চলাকালীন মোবাইল ফোন ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

বিডি-প্রতিদিন/ ২২ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow