২৫ অক্টোবর, ২০১৬ ১০:৪২

কী অপরাধে তালাক দেওয়া হচ্ছে, প্রশ্ন মোদির

অনলাইন ডেস্ক

কী অপরাধে তালাক দেওয়া হচ্ছে, প্রশ্ন মোদির

বিজেপি সভাপতি অমিত শাহ ঘোষণা করেছিলেন, ‘‘সমাজবাদী পার্টিই বিজেপির প্রধান প্রতিপক্ষ।’’ কারণটি সহজ। বিজেপি খেলবে হিন্দু-তাস, মুলায়মের দল সংখ্যালঘু। সেই রসায়নেই গত লোকসভায় বিজেপি উত্তরপ্রদেশের আশিটির মধ্যে সত্তরের বেশি আসন পেয়েছে।

এবার বিধানসভা ভোটেও সেই পথে এগোতে গিয়ে শুরু থেকে মুলায়মের দলকে সামনে রেখেই ছায়া-যুদ্ধ করে যাচ্ছে বিজেপি। কখনও ‘জয় শ্রীরাম’ করে, কখনও আবার রামায়ণ সংগ্রহশালা, কখনও আবার তিন তালাক বিতর্ককে সামনে টেনে এনে।

কিন্তু বিজেপি নেতারা স্বীকার করছেন, বেশ কয়েক মাস ধরে যাদব বংশের কলহে নিজেদের ঘুঁটিও ঠিকমতো সাজিয়ে উঠতে পারছে না তারা। মুলায়মকে ঘা দেওয়ার কৌশল নেওয়া হয়েছিল, যাতে তাকে গুরুত্ব দিয়ে মায়াবতীর ধার কিছুটা কমানো যায়। কিন্তু এখন খোদ নেতাজিই দলের কোন্দলে ঘেঁটে আছেন, বিজেপিকে জবাব দেবেন কী?

সে কারণেই বুন্দেলখণ্ডের সভায় গিয়ে প্রধানমন্ত্রীকে সমাজবাদী পার্টির পাশাপাশি আক্রমণ করতে হল মায়াবতীকেও। মোদি বলেন, ‘‘এক পক্ষ নিজের পরিবার বাঁচাতে ব্যস্ত। অন্য পক্ষ কুর্সি বাঁচাতেই ব্যস্ত হয়ে যায়। আমরাই একমাত্র দল, যারা উত্তরপ্রদেশকে বাঁচাতে চাইছি। সমাজবাদী পার্টি আর বিএসপির চক্র থেকে উত্তরপ্রদেশকে রক্ষা করতে হবে।’’

এর পরেই প্রধানমন্ত্রী টেনে আনেন তিন তালাক প্রসঙ্গ। এ নিয়ে রাজনীতি না করার কথা বলেও পুরোদস্তুর রাজনীতিই করেছেন তিনি। মোদী বলেন, ‘‘যদি কোনও হিন্দু, মায়ের গর্ভের কন্যাভ্রূণ হত্যা করে তাকে জেলে যেতে হবে। ঠিক সেই ভাবে আমার মুসলিম বোনের কী অপরাধ যে তাকে টেলিফোনে তিন তালাক দেওয়া হচ্ছে? তার  জীবন তো শেষ হয়ে গেল।’’ প্রধানমন্ত্রীর প্রশ্ন, ‘‘মুসলিম মা-বোনেদের সমান অধিকার সুনিশ্চিত করা কি উচিত নয়?’’ মোদি বলেন, মুসলিম নারীরাই আদালতে এ নিয়ে লড়াই করছেন। আদালত সরকারের মতামত জানতে চাওয়ায় কেন্দ্র অবস্থান স্পষ্ট করেছে। তবে প্রধানমন্ত্রীর দাবি, এ ব্যাপারে সরকার ও বিরোধীদের লড়াই থাকা উচিত নয়।

বিডি-প্রতিদিন/ ২৫ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর