২৫ অক্টোবর, ২০১৬ ১৫:০৮

রুয়ান্ডার শীর্ষ বিদ্রোহী গ্রেফতার

অনলাইন ডেস্ক

রুয়ান্ডার শীর্ষ বিদ্রোহী গ্রেফতার

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর সেনাবাহিনী সোমবার রুয়ান্ডার হুতু বিদ্রোহী বাহিনী ডেমোক্রেটিক ফোর্সেস ফর দি লিবারেশন অব রুয়ান্ডার (এফডিএলআর) শীর্ষ এক সদস্যকে গ্রেফতারের ঘোষণা দিয়েছে। এফডিএলআর’র বিরুদ্ধে কঙ্গোর মাটিতে নিয়মিত নৃশংসতা চালানোর অভিযোগ রয়েছে।

কঙ্গো সেনাবাহিনীর মুখপাত্র মেজর গুইলাওমি নজিকে বার্তা সংস্থা এএফপি’কে বলেন, ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলের গোলযোগপূর্ণ নর্দ-কিভু প্রদেশের রুতশুরু এলাকা থেকে হাবিয়ারিমানা মুসেবো সোফুনিকে গ্রেফতার করা হয়েছে।

সোফুনি এফডিএলআর’র গোয়েন্দা বিভাগের প্রধান হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯৪ সালে পার্শ্ববর্তী দেশ রুয়ান্ডায় সংখ্যাগরিষ্ঠ হুতুরা তুতসি সম্প্রদায়ের ওপর গণহত্যা চালানোর পর একপর্যায়ে তুতসি নেতৃত্বাধীন বাহিনী দেশটি দখল করে নেয়। এরপর ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলে হুতু শরণার্থীরা আশ্রয় নেয়। এখানে থাকা রুয়ান্ডার হুতু শরণার্থীরা পরে এফডিএলআর প্রতিষ্ঠা করেন।

স্থানীয় মানবাধিকার সংগঠন শান্তি, গণতন্ত্র ও মানবাধিকার সম্প্রসারণ কেন্দ্র (সিইপিএডিএইচও) জানায়, রোববার সোফুনিকে গ্রেফতার করা হয়।

নজিকে বলেন, সোফুনিকে জিজ্ঞাসাবাদের জন্য আঞ্চলিক রাজধানী গোমায় পাঠানো হয়েছে। রুয়ান্ডার বর্তমান সরকারের বিরোধিতাকারী এফডিএলআর ২০০১ সালের পর দেশটিতে বড় আকারের অভিযান চালাতে পারেনি। গ্রুপটির বিরুদ্ধে ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলে তাদের নিয়ন্ত্রিত এলাকায় বেসামরিক মানুষের ওপর নৃশংসতা চালানোর অভিযোগ রয়েছে।

রুয়ান্ডা গণহত্যায় সক্রিয় অংশগ্রহণের জন্য এফডিএলআর’র বেশ কয়েকজন প্রতিষ্ঠাতার বিরুদ্ধে আন্তর্জাতিক হুলিয়া জারি রয়েছে।

বিডি প্রতিদিন/ ২৫ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর