২৬ অক্টোবর, ২০১৬ ১৪:১৮

একাধিক স্ত্রী আছে পাঁচ লাখেরও বেশি সৌদি নাগরিকের!

ফারজানা আক্তার

একাধিক স্ত্রী আছে পাঁচ লাখেরও বেশি সৌদি নাগরিকের!

পাঁচ লাখেরও বেশি সৌদি নাগরিকের একাধিক স্ত্রী আছেন। জেনারেল অথরিটি অব স্ট্যাটিসটিকসের উদ্ধৃতি দিয়ে সৌদি গেজেটে এ তথ্য প্রকাশিত করেছে। জরিপে আরো বলা হয়, পাঁচ লাখের বেশি পুরুষ বহুবিবাহে জড়িত থাকলেও ১৫-১৯ বছর বয়সী পুরুষরা এতে জড়িত নয়! 

বিয়ে ও পরিবার বিষয়ক পরামর্শক মানসুর আল-দুহাইমেন বলেন, পুরুষের একাধিক স্ত্রী থাকার পেছনে অনেক কারণ আছে। কেউ কেউ এটা করে কারণ ধর্মে এর বৈধতা আছে। অনেকে জৈবিক, আবেগীয় ও সামাজিক চাহিদা পূরণে একাধিক বিয়ে করে যেটা তারা প্রথম বিয়ে থেকে পায় না। স্ত্রীর স্বাস্থ্যগত সমস্যা থাকলে কিংবা বন্ধ্যা হলেও অনেকে একাধিক বিয়ে করে। এছাড়া সৌদির বেশিরভাগ পরিবারেই একাধিক স্ত্রী নিয়ে সংসার করে স্বামীরা। এমন পরিবারে বড় হওয়ায় সন্তানদের মধ্যেও একাধিক বিয়ে করার বিষয়টি চলে আসে। অনেক সময় সমাজই তাকে একাধিক বিয়ে করার ক্ষেত্রে চাপ সৃষ্টি করে। কেউ কেউ আবার নিজের পৌরুষত্ব নিয়ে দম্ভ দেখানোর উদ্দেশ্যেও একাধিক বিয়ে করে থাকে। 

আল-দুহাইমান বলেন, একাধিক বিয়ের কারণে প্রথম স্ত্রীর জীবনে নেতিবাচক প্রভাব পড়ে। কারণ দ্বিতীয় স্ত্রীর মতো তার সঙ্গে সমান আচরণ করা হয় না কিংবা দ্বিতীয় স্ত্রীকেই পরিবারের সবাই বেশি গুরুত্ব দেয়। ফলে সে আত্মগ্লানিতে ভোগে, হতাশায় ডুবে যায়। যখন স্বামী তাকে বা তার সন্তানকে অবহেলা করে তখন সেটা সহ্য করা কষ্টকর হয়ে দাঁড়ায়। তারপরেও সৌদিতে বহুবিবাহ বেশ জনপ্রিয়। 


 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর