২৬ অক্টোবর, ২০১৬ ১৭:৫৮

সবুজ চোখের ‘আফগান গার্ল’ পাকিস্তানে গ্রেফতার

অনলাইন ডেস্ক

সবুজ চোখের ‘আফগান গার্ল’ পাকিস্তানে গ্রেফতার

শরবত বিবি। বামের ছবিটি তোলা হয়েছিল ১৯৮৫ সালে, আর ডানের ছবিটি পরে তোলা হয়।

ঘটনাটি ১৯৮৪ সালের। ন্যাশনাল জিওগ্রাফিক পত্রিকার ফটোগ্রাফার স্টিভ ম্যাককারি ১৯৮৪ সালে পেশোয়ারের শরণার্থী শিবিরে একটি মেয়ের একটি ছবি তোলেন। মেয়েটির নাম শরবত বিবি। আর দশটি সাধারণ মেয়েদের থেকে একটু ব্যাতিক্রম ছিলেন শরবত বিবি। কারণ তিনি সবুজ চোখের অধিকারিণী। ১৯৮৫ সালের জুন সংখ্যায় তার ছবিটি দিয়ে প্রচ্ছদ করে ম্যাগাজিনটি, যা বিশ্বজুড়ে তখন ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। সে সময় তিনি ‘আফগান গার্ল’ হিসেবে পরিচিতি লাভ করেন। সে সময় তার বয়স ছিল মাত্র ১২ বছর। ।

সবুজ চোখের নারী ‘আফগান গার্ল’ খ্যাত শরবত বিবিকে পাকিস্তানের জাতীয় পরিচয়পত্র জাল করার অপরাধে গ্রেপ্তার করা হয়েছে । আজ বুধবার পেশোয়ারের নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। দেশটির ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির (এফআইএ) সদস্যরা শরবত বিবিকে গ্রেপ্তার করেন। তার কাছে আফগানিস্তান ও পাকিস্তান দুই দেশেরই জাতীয় পরিচয়পত্র ছিল। খবর পাকিস্তানের গণমাধ্যম দ্য ডন এর।

বার্তা সংস্থা এএফপিকে পাকিস্তানের ন্যাশনাল বেটাবেইস রেজিস্ট্রেশন অথরিটির (এনএডিআরএ) কর্মকর্তা শহীদ ইলিয়াস জানান, "জাল পরিচয়পত্র রাখার দায়ের শরবত বিবিকে গ্রেপ্তার করেছে এফআইএ। সেই সঙ্গে এনএডিআরএর যে কর্মকর্তারা শরবত বিবির নামে পরিচয়পত্র তৈরি করে দিয়েছেন, তাঁদেরও শাস্তির আওতায় আনা হবে।"

এফআইএর এক কর্মকর্তা জানিয়েছেন, "গত বছর এনএডিআরএ শরবত বিবি ও তার দুই ছেলের নামে তিনটি পরিচয়পত্র ইস্যু করে। কিন্তু পরে জানা যায়, ওই দুই ব্যক্তি শরবত বিবির ছেলে নন। শরবত বিবির তিন সন্তান। এর মধ্যে দুটি মেয়ে ও একটি দুই বছর বয়সী ছেলে। এমনকি ওই দুই ব্যক্তির পরিচয়পত্রে যে ঠিকানা দেওয়া হয়েছে তাও সঠিক নয়।"

 

বিডি-প্রতিদিন/২৬ অক্টোবর, ২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর