২৮ অক্টোবর, ২০১৬ ১৫:৫১

মিয়ানমারে রোহিঙ্গা নারীদের ধর্ষণ করা হয়েছে: হিউম্যান রাইটস

অনলাইন ডেস্ক

মিয়ানমারে রোহিঙ্গা নারীদের ধর্ষণ করা হয়েছে: হিউম্যান রাইটস

ফাইল ছবি

মিয়ানমারে বিচ্ছিন্নতবাদ বিরোধী অভিযানকালে দেশটির নিরাপত্তা বাহিনী ব্যাপক সংখ্যক রোহিঙ্গা নারীকে ধর্ষণ করেছে বলে অভিযোগ করেছে মানবাধিকার সংগঠনগুলো। দেশটির উত্তরাঞ্চলীয় রাখাইন প্রদেশে এ ঘটনা ঘটেছে। এর মধ্যে শুধু গত ১৯ অক্টোবর একটি গ্রামেই ৩০ জন রোহিঙ্গা নারী ধর্ষণের শিকার হয়েছেন বলে জানিয়েছেন রোহিঙ্গা মানবাধিকার সংস্থা 'আরাকান প্রজেক্টের' পরিচালক ক্রিস লেওয়া। 

তিনি আরও জানান, গত ২০ অক্টোবর একটি গ্রামের দুই নারী ও ২৫ অক্টোবর ১৬ থেকে ১৮ বছর বয়সী পাঁচ কিশোরী ধর্ষণের শিকার হয়েছে। গত ২৫ অক্টোবর বার্মা হিউম্যান রাইটস নেটওয়ার্ক (বিএইচআরএন) এক বিবৃতিতে বলেছে, চরম উদ্বেগের ব্যাপার যে, সামরিক বাহিনীর অভিযানের সময় মংডু এলাকায় অন্তত ১০ নারী ধর্ষণের শিকার হয়েছে। এর মধ্যে তিন মাসের গর্ভবতী একজন নারীও আছেন। ধর্ষণের ফলে তার গর্ভের শিশুটি নিহত হয়েছে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সামরিক বাহিনী রাখাইন প্রদেশটি ঘিরে ফেলে অভিযানের নামে ব্যাপকহারে হত্যা, লুট, অগ্নিসংযোগ, ধর্ষণের মতো কাজ করছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিভাগের উপপরিচালক ফিল রবার্টসন জানান, মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযানকালে নারীদের যৌন নিপীড়নের অভিযোগ বহু পুরনো। এখন দেখার বিষয় হচ্ছে, নোবেল বিজয়ী অং সান সু চি ও মিয়ানমার সরকার এ ব্যাপারে কী ব্যবস্থা নেয়।


বিডি প্রতিদিন/২৮ অক্টোবর ২০১৬/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর