২৮ অক্টোবর, ২০১৬ ১৭:০৮

আলেপ্পো পুনরায় ফিরে পেতে আক্রমণে বিদ্রোহীরা

অনলাইন ডেস্ক

আলেপ্পো পুনরায় ফিরে পেতে আক্রমণে বিদ্রোহীরা

সিরিয়া প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বিরোধী সশস্ত্র বিদ্রোহীরা সরকারি বাহিনীর কাছ থেকে দেশটির দ্বিতীয় বৃহ‍ৎ শহর আলেপ্পো পুনর্দখল নিতে বড় ধরনের আক্রমণে যাওয়ার ঘোষণা দিয়েছে। ২০১১ সাল থেকে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার আলেপ্পো শহরটি সেনা ও সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে গত সেপ্টেম্বর থেকে।

এরইমধ্যে বিদ্রোহীরা আলেপ্পোর পূর্বাঞ্চলে শতাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যাতে অন্তত ১৫ বেসামরিক লোকের প্রাণহানি হয়েছে। তারা টার্গেটে রয়েছে গুরুত্বপূর্ণ আল-নায়রাব সামরিক বিমানবন্দরও। বিদ্রোহীদের এই ঘোষণার পর সরকারি বাহিনীর তরফ থেকে কোনো বক্তব্য না এলেও মনে করা হচ্ছে, রুশ বাহিনীর সমর্থনপুষ্ট আসাদ বাহিনীও এরইমধ্যে প্রতিরোধপূর্ণ পদক্ষেপ নিতে শুরু করেছে। যুক্তরাজ্যভিত্তিক একটি মানবাধিকার সংগঠনের বরাত দিয়ে শুক্রবার  আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। 

মানবাধিকার সংগঠনটির তথ্যমতে, একসময়ের ঘনবসতির নগরী আলেপ্পোয় এখন মাত্র ২ লাখ ৭৫ হাজার মানুষ বসবাস করছেন। সরকারি-বিদ্রোহী সংঘাতে হাজারো মানুষের প্রাণহানি যেমন হয়েছে, তেমনি শহরটি ছেড়ে গেছে লাখ লাখ মানুষ। বিদ্রোহীরা আবারো আলেপ্পো দখলে আক্রমণের ঘোষণা দেওয়ায় শহরটিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

আলেপ্পোয় বরাবরই বাইরে থেকে আক্রমণ শানিয়েছে বিদ্রোহীরা। তবে সেখানে ঘাপটি মেরে ছিলো বিদ্রোহীদের একটি অংশ। মনে করা হচ্ছে, বাইরের বিদ্রোহীরা আক্রমণে গেলে ঘাপটি মেরে থাকা অংশও এ আক্রমণে যোগ দেবে।


বিডি-প্রতিদিন/২৮ অক্টোবর, ২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর