২ ডিসেম্বর, ২০১৬ ১৯:৩২

সৌদি আরবে সাইবার হামলা চালালো হ্যাকাররা

অনলাইন ডেস্ক

সৌদি আরবে সাইবার হামলা চালালো হ্যাকাররা

সৌদি আরবের গুরুত্বপূর্ণ ছয়টি সংস্থার কম্পিউটার ব্যবস্থা নষ্ট করে দিয়েছে হ্যাকাররা। বৃহস্পতিবার সৌদি আরবে সপ্তাহের শেষ কর্মদিবস হওয়ার, কোনো কর্মী এই হামলা থামানোর সুযোগ পাননি। 

 এই হামলা তদন্তের সঙ্গে সরাসরি যুক্ত দুই গবেষক জানিয়েছেন, সর্বশেষ হামলায় অন্তত একটি সরকারি সংস্থাসহ শক্তি, উৎপাদন ও যোগাযোগ খাতের প্রতিষ্ঠান আক্রান্ত হয়েছে। সংশ্লিষ্ট কয়েকজন বিশেষজ্ঞের বরাতে সিএনএন জানিয়েছে, কীভাবে হ্যাকাররা ওই কম্পিউটারগুলো সব তথ্য মুছে দিয়েছে তা নিয়ে তদন্ত করছেন নিরাপত্তা গবেষকরা  

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সাইন্যাক-এর গবেষক প্যাট্রিক ওয়ারডল জানান,হ্যাকাররা সৌদি এভিয়েশন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জেনারেল অথরিটি অফ এভিয়েশন-কেও লক্ষ্য হিসেবে বেছে নেয়। সংস্থাটির কর্মীদের এ ক্ষেত্রে লক্ষ্য করা হয় বলে ম্যালওয়্যার কোড থেকে জানা গেছে।

এই আক্রমণে হ্যাকাররা বিশেষ এক সাইবার অস্ত্র ব্যবহার করে, যা টাইম বোমার ন্যায় কাজ করে। ১৭ নভেম্বর এই ক্ষতিকর সফটওয়্যার সৌদি সংস্থাগুলোতে থাকা কম্পিউটারগুলোর ডেটা মুছে দেওয়া শুরু করে।

উল্লেখ্য এর আগে সাইবার হামলায় তেল সরবরাহকারী প্রতিষ্ঠান সৌদি আরমাকো-এর ৩৫ হাজার কম্পিউটার বিকল করে দেওয়া হয়। ওই ঘটনায় ইরানকে দায়ী করে মার্কিন গোয়েন্দা সংস্থা।


বিডি-প্রতিদিন/২ ডিসেম্বর, ২০১৬/তাফসীর-৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর