শিরোনাম
৩ ডিসেম্বর, ২০১৬ ০৮:৫০

ভারতের পর এবার নোট পরিবর্তনের কথা ভাবছে ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

ভারতের পর এবার নোট পরিবর্তনের কথা ভাবছে ইংল্যান্ড

ফাইল ছবি

ভারতে কালো টাকা হঠাতে নরেন্দ্র মোদি ৫০০, ১০০০ টাকার নোট বাতিল করেন। এবার সেই নোট বাতিলের পথেই হাঁটছে ভারতে এক সময়ে রাজত্ব করে যাওয়া ইংল্যান্ড। জানা গেছে, সে দেশে নব্য প্রকাশিত ৫ পাউন্ডের নোট হয়ত বাতিল করতে পারে ব্যাংক অফ ইংল্যান্ড। আসলে বাজারে আসা এই নতুন নোটে উপাদান হিসেবে চর্বি রয়েছে বলে দাবি করা হচ্ছিল। সেই দাবিই মেনে নিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। যা নিয়ে ইতিমিধ্যেই শুরু হয়েছে সমস্যা। বিশেষ করে ধর্মীয় নানারকম চাপে নোট পরিবর্তন আনতে যাচ্ছে ইংল্যান্ড।

ব্যাংক অফ ইংল্যান্ড পরিবর্তন আনতে পারে পাঁচ পাউন্ডের নতুন নোটে। তবে কালো টাকা নয়, ইংল্যান্ডের নোট পরিবর্তন হতে পারে জনতার চাপে। পাঁচ পাউন্ডের নোটে চর্বি রয়েছে বলে মেনে নিয়েছে সে দেশের কেন্দ্রীয় ব্যাংক। এতেই দেখা দিয়েছে ধর্মীয় সমস্যা। তবে কোন পশুর চর্বি তা জানানো হয়নি।

নানা ধর্মীয় সংগঠন এবং নিরামিষাশীরা এই নোটের বিরোধিতা করে জনমত সংগ্রহে নেমেছে। ইতিমধ্যে এক লক্ষের বেশি মানুষ নোট বাতিলের দাবিপত্রে সই করেছেন। টেমস পারের নিয়ম অনুযায়ী কোন দাবিতে এক লক্ষের বেশি সই হলে তা নিয়ে আইনসভায় আলোচনা করতে হবে। এই অবস্থায় বেশ চাপে পড়ে গেছে ব্যাংক অব ইংল্যান্ড। 

আগে ব্যাংকের গভর্নর মার্ক কার্নে নোট বাতিলের সম্ভাবনা উড়িয়ে দিয়েছিলেন। কিন্তু এখন সুর নরম হয়েছে সে দেশের কেন্দ্রীয় ব্যাংকের। ব্যাংক সূত্রে বলা হয়েছে, “আমাদের নতুন ৫ পাউন্ডের নোটে চর্বি ব্যবহার নিয়ে কিছু মানুষের আপত্তির কথা শুনেছি। যারা এই আপত্তি জানিয়েছেন, তাদের মনোভাবকে সম্মান করি। গুরুত্ব দিয়েই বিষয়টি দেখা হচ্ছে। নোটের কাগজ সরবরাহ সংস্থা ইনোভিয়ার মতামত চাওয়া হয়েছে। কাগজের উপাদান পলিমার পেলেটস তৈরির সময় প্রাথমিক পর্বে সামান্য চর্বি ব্যবহার করা হয়েছিল। চর্বি ব্যবহার না করেও কাগজের গুণমান কীভাবে বজায় রাখা যায় তা নিয়ে আলোচনা চলছে।


বিডি প্রতিদিন/০৩ ডিসেম্বর ২০১৬/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর