৩ ডিসেম্বর, ২০১৬ ১২:১৭

মোদির অ্যাপ হ্যাক করে আলোচনায় যে যুবক

অনলাইন ডেস্ক

মোদির অ্যাপ হ্যাক করে আলোচনায় যে যুবক

সংগৃহীত

কংগ্রেস সহ-‌সভাপতি রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্টের পর এবার হ্যাক হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘‌মোদি’ অ্যাপ‌। ভারতবাসীর সঙ্গে যোগাযোগের জন্য তৈরি করা হয়েছিল অ্যাপটি। কিন্তু তাতে রয়ে যায় নিরাপত্তা সংক্রান্ত অনেক ত্রুটি। আর সেই ত্রুটি থেকে সহজেই হ্যাক করা যায় অ্যাপটি। বিষয়টি জানিয়েছেন মুম্বাইয়ের ঘাটকোপার এলাকার ২২ বছরের যুবক জাভেদ খাতরি। 

এমনকী তিনি নিজেও অ্যাপটি হ্যাক করার কথা স্বীকার করেছেন। বৃহস্পতিবার রাতে একটি ওয়েবসাইটে এ বিষয়ে সাক্ষাৎকার দিয়েছেন তিনি। জাভেদের ভাষায়, প্রধানমন্ত্রীর অ্যাপটি হ্যাক করা সম্ভব। এমনকী ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য, ইমেল আইডি এবং কেন্দ্রীয় মন্ত্রীদের ফোন নম্বরও পাওয়া যায়। তবে খারাপ উদ্দেশ্য নয়, জাভেদ জানায় অ্যাপটি যারা তৈরি করেছেন তাদের নজরে আনার জন্যই তিনি হ্যাক করেছে। কারণ অ্যাপটির প্রায় ৭ লক্ষ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অন্যের হাতে চলে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। 

যদিও দু’‌ঘণ্টা পর সাক্ষাৎকারটি ওয়েবসাইট থেকে তুলে দেওয়া হয়। বিজেপির তথ্য ও প্রযুক্তির জাতীয় আহ্বায়ক অমিত মালব্য অবশ্য দাবি করেন, ওই অ্যাপে কোন ব্যাক্তিগত ও গুরুত্বপূর্ণ তথ্য নেই। অ্যাপ ব্যবহারকারীদের সমস্ত তথ্যই এনক্রিপটেড অবস্থায় রয়েছে। ফলে আশঙ্কার কিছু নেই। পাশাপাশি বিজেপির ওই নেতা জাভেদ খাতরিকে ধন্যবাদও জানান। নিরাপত্তা নিয়ে ডেভেলপাররা যাতে আরও বেশি জোর দেন সে বিষয়ে নজর রাখা হবে বলে জানিয়েছেন ওই নেতা।


বিডি প্রতিদিন/০৩ ডিসেম্বর ২০১৬/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর