৩ ডিসেম্বর, ২০১৬ ১২:৩১

নিজে থেকেই জোড়া লাগবে ভাঙা হৃদয়

অনলাইন ডেস্ক

নিজে থেকেই জোড়া লাগবে ভাঙা হৃদয়

মানুষের মতো স্তন্যপায়ীদের হার্ট বা হৃদযন্ত্র একসময় তার নষ্ট হয়ে বা পচন ধরে যাওয়া কোষ, কলাগুলিকে নিজেই ‘বাতিল’ করে দেবে। তাদের জায়গায় বানিয়ে ফেলবে নতুন নতুন তরতাজা কোষ, কলা। যাকে জীববিজ্ঞানের পরিভাষায় বলে, ‘রিজেনারেশন’। ওই ‘রিজেনারেশন’ পদ্ধতিতে আমাদের মতো স্তন্যপায়ীদের হার্ট শরীরের ভেতরেই পুরনো নষ্ট হয়ে বা পচন ধরে যাওয়া কোষ, কলাগুলিকে ‘বাতিল’ করে দিয়ে তাদের জায়গায় নতুন নতুন কোষ, কলাগুলিকে একেবারে স্বাভাবিক নিয়মেই বাড়িয়ে তুলতে পারবে। আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’এর উদ্ধৃতি দিয়ে আনন্দবাজার এ খবর প্রকাশ করেছে। 

কোষ সম্পূর্ণরূপে বড় হওয়ার পর স্বাভাবিক নিয়মেই সেই কোষ, কলাগুলিকে হার্টে ছড়িয়ে দিতে পারবে। তাদের সুস্থ, সবল রাখার জন্য যা যা করণীয়, সেই সব কিছুই করতে পারবে। নিজেকে বাঁচিয়ে রাখা, সচল, সবল, সুস্থ রাখার জন্য হার্ট যদি প্রয়োজনীয় কাজগুলি নিজে থেকেই করতে পারে, তা হলে বাইরে থেকে পেসমেকার বসাতে হবে না। অ্যাঞ্জিওপ্ল্যাস্টির মতো হার্টে করতে হবে না হরেক রকমের জটিল অস্ত্রোপচার। কার্ডিও-থোরাসিক সার্জারিরও প্রয়োজন পড়বে না আর। আমেরিকার স্বনামধন্য পিট্‌সবার্গ বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল এ সুখবর দিয়েছেন। 

'ডিসেল্যুলারাইজ্‌ড জেব্রাফিশ কার্ডিয়াক একস্ট্রা-সেল্যুলার ম্যাট্রিক্স ইনডিউসেস ম্যামালিয়ান হার্ট রিজেনারেশন' শিরোনামে গবেষণা পত্রটি আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’ প্রকাশিত হয়েছে। এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন পিট্‌সবার্গ বিশ্ববিদ্যালয়ের সোয়ানসন স্কুল অফ ইঞ্জিনিয়ারিংয়ের বায়ো-ইঞ্জিনিয়ারিং বিভাগের ‘উইলিয়াম কেপলার হোয়াইটফোর্ড চেয়ার’ অধ্যাপক ইয়াদং ওয়াঙ। 

বিডি প্রতিদিন/৩ ডিসেম্বর, ২০১৬/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর