৩ ডিসেম্বর, ২০১৬ ১৩:৩০

রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূলের চেষ্টা হচ্ছে: মালয়েশিয়া

অনলাইন ডেস্ক

রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূলের চেষ্টা হচ্ছে: মালয়েশিয়া

সংগৃহীত

মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর রক্তাক্ত দমন-নিপীড়নকে 'জাতিগতভাবে নির্মূলের' চেষ্টা বলে মনে করছে মালয়েশিয়া। শনিবার মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ মনোভাব প্রকাশ করে।

“আশিয়ানের (অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশন) সদস্য রাষ্ট্রগুলোর একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতির প্রতি অবিচল থেকে সার্বভৌম সম্পর্কগুলোর প্রতি মালয়েশিয়ার শ্রদ্ধা দেখানো উচিত”, শুক্রবার মিয়ানমারের এমন বক্তব্যের পর কঠোর এ বিবৃতি দিল মালয়েশিয়া।

বিবৃতিতে বলা হয়, ''শুধুমাত্র একটি নৃগোষ্ঠীকে বিতাড়িত করা সংজ্ঞামতে জাতিগত নির্মূলকরণ। এই কাজ এখনই বন্ধ করতে হবে। দক্ষিণপূর্ব এশিয়ায় নিরাপত্তা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এগুলো অবিলম্বে বন্ধ করতে হবে।''

এতে আরো বলা হয়, মালয়েশিয়া ও অন্যান্য প্রতিবেশী দেশে বিপুল সংখ্যক রোহিঙ্গার উপস্থিতি বিষয়টিকে একটি ‘আন্তর্জাতিক ইস্যুতে’ পরিণত করেছে। এতে মালয়েশিয়ার নিরাপত্তাও হুমকিতে পড়েছে।

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর অমানবিক দমন-নিপীড়নের প্রতিবাদ জানাতে গত সপ্তাহে মালয়েশীয় পরাষ্ট্রমন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়েছিল। পাশাপাশি দু'দেশের অনুর্ধ-২২ জাতীয় দলের প্রীতি ফুটবল ম্যাচও বাতিল করে দেশটি। রোহিঙ্গাদের প্রতি সংহতি জানিয়ে রবিবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে একটি মিছিলের পরিকল্পনা করা হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তার সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তারা এই মিছিলে উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে মিয়ানমারে সহিংসতার কারণে হাজার হাজার রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে বা করার চেষ্টা করছে।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর