শিরোনাম
৪ ডিসেম্বর, ২০১৬ ১০:৫৭

সিঙ্গাপুরে যে ভাবে সফল শিক্ষাব্যবস্থা গড়ে উঠেছে

অনলাইন ডেস্ক

সিঙ্গাপুরে যে ভাবে সফল শিক্ষাব্যবস্থা গড়ে উঠেছে

সিঙ্গাপুরে স্কুলপর্যায়ে বিজ্ঞান শিক্ষা এতটাই্ উন্নত যে, এখন পশ্চিমা দেশগুলোও তাদের অনুসরণ করছে। সম্প্রতি জানা যায়, বিশ্বে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষাবিষয়ক আন্তর্জাতিক পরীক্ষায় সবচেয়ে ভাল ফল করছে সিঙ্গাপুরের শিক্ষার্থীরা।

কিন্তু কী ভাবে এতটা সফল হলো দেশটির শিক্ষাব্যবস্থা? এই প্রশ্নের উত্তর খোঁজতে গিয়ে দেখা গেছে, মন্টসফোর্ড মাধ্যমিক স্কুলটির বিজ্ঞানের শ্রেণীকক্ষটি দেখলে যতটা না স্কুলের ক্লাস মনে হবে, তার চেয়ে বেশি মনে হবে এটি যেন বিজ্ঞানীদের একটি গবেষণাগার।

মজার ব্যাপার হলো, স্কুলকক্ষটি ঘুরলে দেখা যাবে কিশোর-কিশোরীরা এখানে নানা ইলেক্ট্রনিক্স জিনিস বানাচ্ছেন, যার মধ্যে ইলেক্ট্রিক কিবোর্ড থেকে শুরু করে বাগানে পানি দেয়ার স্বয়ংক্রিয় ব্যবস্থা সবই রয়েছে। আর স্কুল কর্তৃপক্ষের চেষ্টা হচ্ছে, আরো বেশি ব্যবহারিক শিক্ষা দেয়ার চেষ্টা চালিয়ে যাওয়া। স্কুলের একটি কক্ষকে তারা নাম দিয়েছে প্রস্তুতকারকদের গবেষণাগার। শিশুরা এখানে যা তৈরি করবে বা বানাবে, তারা চাইলে সেটি নিজেদের সাথে বাসায় নিয়েও যেতে পারবে।

এক সময় তারা পশ্চিমা দেশগুলো থেকেই অনেক ধারণা নিয়েছে। উন্নত শিক্ষাব্যবস্থা ছাড়াও সিঙ্গাপুরের অভিভাবকরাও সন্তানদের শিক্ষার বিষয়ে খুবই সতর্ক। সন্তানদের শিক্ষার পেছনে সময় এবং অর্থ ব্যয়ে তারা যথেষ্ট আগ্রহী এবং এই কারণটিই সিঙ্গাপুরের শিক্ষাব্যবস্থাকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার পেছনে একটি বড় ভূমিকা রাখছে বলে জানিয়েছেন শিক্ষাবিষয়ক গবেষণা সংস্থা হেড এডুকেশনের পরিচালক অধ্যাপক সারাভানন গোপীনাথন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর