৫ ডিসেম্বর, ২০১৬ ২০:০০

মৃত্যুর অপেক্ষায় নাইজেরিয়ার ৭৫ হাজার শিশু!

অনলাইন ডেস্ক

মৃত্যুর অপেক্ষায় নাইজেরিয়ার ৭৫ হাজার শিশু!

পশ্চিম আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় মৃত্যুর জন্য অপেক্ষা করছে প্রায় ৭৫ হাজার শিশু! খাবার নেই, পানি নেই, নেই শিশুদের শৈশবময় দিন। বোকো হারামের তাণ্ডবে আজ প্রায় শ্মশানে পরিণত হয়েছে তেল সমৃদ্ধ এই দেশটি। ২০০২ সালে ধর্ম নিরপেক্ষ নাইজেরীয় সরকারের বিরুদ্ধে অস্ত্র ধরে বোকো হারাম। ২০০৯-এ সেই সংঘাত চরমে পৌঁছে। 

বোকো হারাম জঙ্গিদের থেকে নাইজেরিয়ার বিস্তীর্ণ অংশ পুনরুদ্ধার করা হয়েছে। তবে গত কয়েক বছরের ভয়ঙ্কর যুদ্ধ ও জঙ্গিদের অত্যাচারে প্রাণ হারিয়েছেন অন্তত ২০ হাজার মানুষ। দেশ ছেড়ে পালিয়েছেন অন্তত ২৬ লক্ষ। এখন নাইজেরিয়ার বিস্তীর্ণ এলাকা জুড়ে শুধু দুর্ভিক্ষের হাহাকার। খাবার নেই, পানি নেই, মিলছে না ন্যুনতম ওষুধও! হাড় জিরজিরে শিশুগুলো যেন নাইজেরিয়ার উপর দিয়ে বয়ে চলা ঝড়ের নগ্ন চিহ্নমাত্র। সম্প্রতি এই কথা বলেছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মহাম্মাদু বুহারির।

দেশটির পক্ষ থেকে আরো জানানো হয়েছে, এই ভয়াবহ দুর্ভিক্ষের প্রভাব ক্রমাগত সংক্রমণের মতো ছড়িয়ে পড়ছে দেশ জুড়ে। ২০১৭ সালের মধ্যে নাইজেরিয়ার প্রায় এক কোটি চার লক্ষ মানুষের যথাযথ মানবিক সাহায্যের প্রয়োজন। তাদের মধ্যে অন্তত ৪০ লক্ষের অবস্থা বেশ গুরুতর। আর মৃত্যুর দরজায় দাঁড়িয়ে দিন গুনছে দেশের প্রায় ৭৫ হাজার শিশু!

এই পরিস্থিতির জন্য দেশটিকেই দায়ি করেছেন অনেকে। প্রথম দিকেই ‘বিশ্ব খাদ্য কর্মসূচি’ সংস্থা দেশ জুড়ে দুর্ভিক্ষের সতর্কতা জারি করেছিল। তাঁদের দাবি, সে সময় দেশটি জরুরি অবস্থা জারি করলে এতদিনে প্রতিবেশী দেশগুলির থেকে অনেক বেশি পরিমাণ অনুদান সংগ্রহ করা সম্ভব হত।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর