৬ ডিসেম্বর, ২০১৬ ১৫:১৬

ভারতে জনসংখ্যা কমাতে পুরুষ বন্ধ্যাত্বকরণের প্রস্তাব

অনলাইন ডেস্ক

ভারতে জনসংখ্যা কমাতে পুরুষ বন্ধ্যাত্বকরণের প্রস্তাব

ভারতে নোট বাতিলকে কেন্দ্র করে সৃষ্ট তোলপাড়ের মধ্যেই নতুন করে বিরোধীদের সমালোচনায় বিদ্ধ হলো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয়মন্ত্রী গিরিরাজ সিংহের মন্তব্যের জেরেই এ বিতর্কের জন্ম। কেন্দ্রীয় অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর প্রস্তাব, এবার দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে পুরুষদের বন্ধ্যাত্বকরণ আইন প্রয়োগ জরুরি। খবর এবেলা'র।

তবে গিরিরাজই প্রথম নন, এর আগে আরেক কেন্দ্রীয়মন্ত্রী তথা বিজেপির প্রবীণ নেতা সঞ্জয় পাশোয়ান দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে পুরুষের বন্ধ্যাত্বকরণের পক্ষে প্রশ্ন তোলেন। গত সপ্তাহে পাশোয়ানের বক্তব্যের পরে রবিবার গিরিরাজ সিংহের বক্তব্য নিয়ে ইতোমধ্যেই সরব হয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি বলেন, অতীতে এই নীতির মারাত্মক ফল দেখেছে দেশ।

বিজেপিতে কট্টর হিন্দুত্ববাদী নেতা হিসেবে পরিচিত গিরিরাজ বলেছেন, ‘বিশ্বের মোট জনসংখ্যার ১৭ শতাংশ ভারতে। প্রতি বছর অস্ট্রলিয়ার জনসংখ্যার সমান বৃদ্ধি হয় ভারতে। অথচ বিশ্বের মোট জমির ২.৫ শতাংশ এবং মোট জলভাগের ৪.২ শতাংশ রয়েছে দেশে। এই পরিস্থিতিতে জনসংখ্যা বৃদ্ধি দেশের উন্নয়নের ক্ষেত্রে বড় বাধা। এই সমস্যা থেকে মুক্তি পেতে দেশে জন্ম নিয়ন্ত্রণ আইন দরকার।’ এই বক্তব্যের মধ্যেই গিরিরাজ পুরুষের বন্ধ্যাত্বকরণের কথা বলেন। 

 


বিডি-প্রতিদিন/ ০৬ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর