৭ ডিসেম্বর, ২০১৬ ০০:৩৫

আলেপ্পোয় অস্ত্রবিরতির প্রস্তাবে ফের রাশিয়া-চীনের ভেটো

অনলাইন ডেস্ক

আলেপ্পোয় অস্ত্রবিরতির প্রস্তাবে ফের রাশিয়া-চীনের ভেটো

সিরিয়ার আলেপ্পো শহরে ৭ দিনের অস্ত্রবিরতির জন্য মিশর, নিউজিল্যান্ড ও স্পেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে একটি প্রস্তাব পেশ করেছিল। কিন্তু তাদের আনা সেই প্রস্তাবে ভেটো দিয়েছে এ পরিষদের দুই স্থায়ী সদস্য রাশিয়া ও চীন।

২০১১ সালে সিরিয়ায় সংঘাত শুরুর পর থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে রাশিয়া এ নিয়ে ছয়বার ভেটো দিল। আর চীন ভেটো দিল পঞ্চমবারের মত। 

রাশিয়া তাদের স্বপক্ষে বলেছে, আলেপ্পোর বিদ্রোহীরা অস্ত্রবিরতির সুযোগে পুনরায় আবার সংগঠিত হওয়ার সুযোগ পাবে। তাছাড়া, সিরিয়া নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে আলোচনার জন্যও সময় দরকার।

রাশিয়ার জাতিসংঘ দূত ভিতলি চুরকিন অস্ত্রবিরতির প্রস্তাব সম্পর্কে বলেন, "এ ধরনের বিরতিকে যোদ্ধারা তাদের অবস্থান শক্তিশালী করার কাজে লাগায়। আর এতে করে জনগণের দুর্দশা-দুর্ভোগই কেবল বাড়বে।"

অপরদিকে চীনও আলোচনায় সময় দেওয়ার কথা বলে জাতিসংঘ প্রস্তাবে ভেটো দিয়েছে। জাতিসংঘে চীনের রাষ্ট্রদূত লিউ জিয়েই বলেন, "আলোচনার মধ্য দিয়ে নিরাপত্তা পরিষদে মতৈক্য না হওয়া পর্যন্ত আলেপ্পোয় অস্ত্রবিরতির খসড়া প্রস্তাবে ভোটাভুটি পিছিয়ে দেওয়া উচিত।"

জাতিসংঘ বলেছে, আলেপ্পোর বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ২ লাখেরও বেশি মানুষ আটকা পড়ে থাকতে পারে, যারা মারাত্মক খাদ্য ও ত্রাণ সংকটে ভুগছে।

উল্লেখ্য আলেপ্পোয় বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা এলাকা পুনর্দখলে লড়াই চালিয়ে যাচ্ছে রাশিয়া সমর্থিত সিরিয়া বাহিনী।


বিডি-প্রতিদিন/৭ ডিসেম্বর, ২০১৬/তাফসীর-২

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর