৮ ডিসেম্বর, ২০১৬ ১৩:১৫

'অভিশপ্ত' শিশুকে বাঁচিয়ে অনুপ্রেরণাদায়ী ব্যক্তি আনজা

অনলাইন ডেস্ক

'অভিশপ্ত' শিশুকে বাঁচিয়ে অনুপ্রেরণাদায়ী ব্যক্তি আনজা

নাইজেরিয়ার দুই বছরের 'অভিশপ্ত' শিশু হোপকে বাঁচিয়ে বিশ্বের সেরা অনুপ্রেরণাদায়ী ব্যক্তি নির্বাচিত হয়েছেন আনজা রিনগ্রিন লোভেন নামের এক নারী। জার্মান সাময়িকী ওউম (OOOM) ওই তালিকাটি তৈরি করে। সেরার লড়াইয়ে আনজা পেছনে ফেলেছেন বারাক ওবামা, পোপ ফ্রান্সিস, দালাইলামার মতো ব্যক্তিদের। নাইজেরিয়ার সুবিধাবঞ্চিত শিশুদের জন্য একটি সংস্থার হয়ে কাজ করেন ডেনমার্কের নাগরিক আনজা।

চলতি বছরের ফেব্রুয়ারিতে হোপ নামের ওই শিশুকে উদ্ধার করেন আনজা ও তার স্বামী ডেভিড। শিশুটিকে দত্তক নিয়ে এখন নিজের সন্তানের মতো বড় করছেন। নাইজেরিয়া থেকে শিশুটিকে উদ্ধারের পর আনজা বলেছিলেন, খুবই ছোট ওই বাচ্চাটিকে দেখে আমার শরীর হিম হয়ে গিয়েছিল। আমি নিজেও ২০ মাস আগে মা হয়েছি। ওকে দেখার পর নিজের ছেলের কথা পড়ে যায়। তখন শুধুই এটাই ভেবেছি শিশুটিকে বাঁচানোর জন্য আমি সর্বশক্তি দিয়ে লড়ব।

নাইজেরিয়ার ওই শিশুটির পরিবার গ্রাম্য কুসংস্কারের বশবর্তী হয়ে তাকে রাস্তায় ছুঁড়ে ফেলে। রাস্তায় রাস্তায় অযত্নে অবহেলা বড় হওয়া শিশুটি পেটের কৃমিসহ আরো নানা রোগে আক্রান্ত হয়েছিল। শিশুটিকে দেখেই পানি খাওয়ান আনজা। সেই ছবি সারা বিশ্বে ভাইরাল হয়েছিল তখন।   


বিডি প্রতিদিন/৮ ডিসেম্বর, ২০১৬/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর