৮ ডিসেম্বর, ২০১৬ ১৮:৪৮
নোট বাতিল ইস্যু

মোদির পদত্যাগ দাবি মমতার

দীপক দেবনাথ, কলকাতা:

মোদির পদত্যাগ দাবি মমতার

প্রতীকী ছবি

নোট বাতিল ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদত্যাগের দাবি তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে এক সংবাদ সম্মেলন করে মমতা বলেন, এই প্রধানমন্ত্রী তার পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন। তার দেশের মানুষকে নেতৃত্ব দেওয়ার কথা কিন্তু তিনি শুধু মাত্র নিজের ও তার কাছের লোকদের নিয়েই ভাবছেন। ফকির বাবুদের পকেটে কি আছে? এটা এল কোথা থেকে?

এই সিদ্ধান্তকে হটকারী সিদ্ধান্ত বলে উল্লেখ করে তৃণমূল নেত্রী বলেন, ‘নোট বাতিলের পর থেকে লাইনে দাঁড়িয়ে ৯০ জন মানুষ মারা গেছেন। এর পর আর কত মানুষের মৃত্যু হবে? গত একমাস হয়রানি, ব্যথা, আশাহীনতা, আর্থিক নিরাপত্তাহীনতা এবং বিশৃঙ্খলার মধ্যে কাটল। প্রধানমন্ত্রীর উচিত দেশবাসীকে এর ব্যাখ্যা দেওয়া এবং পুরো ঘটনার দায় নেওয়া।
 
সরকারের এই সিদ্ধান্তে সাধারণ মানুষের কোন সুবিধা হয়নি, উল্টো প্রধানমন্ত্রী ও তার সঙ্গীরাই লাভবান হয়েছে বলে দাবি মমতার। এই সিদ্ধান্তে দেশ থেকে কোন কালো রুপি উদ্ধার করা যায়নি, উল্টো সাধারণ মানুষের থেকে রুপি কেড়ে নেওয়া হয়েছে। এমনকি বিদেশ থেকেও কোন কালো রুপি দেশে ফেরানো যায় নি। কালো রুপি উদ্ধারের নামে কেন্দ্রের শাসক দল নিজেদের নামে সম্পত্তি কিনেছে, স্বর্ণ, হীরে কিনে রেখেছে এবং আরও বেশি করে ধনী হয়েছে। সাধারণ মানুষ আজ নিঃস হয়ে পড়েছেন, সংসার চালাতে মা ও বোনেদের ক্ষুদ্র সঞ্চয় করার আশা ত্যাগ করতে হচ্ছে। কেউ জানে না যে, এই দুঃখের দিন কবে শেষ হবে।

যদিও বিরোধীদের দাবি উড়িয়ে দিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে জানিয়েছেন, সাধারণ মানুষ এই সিদ্ধান্তে সরকারের পাশেই রয়েছেন। নোট বাতিল সিদ্ধান্তের এক মাস পূর্তি উপলক্ষ্যে এদিন ট্যুইট করে মোদি জানান দুর্নীতি, কালো রুপি, আর সন্ত্রাসের বিরুদ্ধে দেশের মানুষ যে আন্তরিক ও অবিরাম লড়াই চালিয়ে যাচ্ছেন তাকে আমি স্যালুট করি। ভাল কিছু পেতে গেলে কিছু দিন কিছু কষ্ট করতে হয়। আমি প্রথম থেকেই বলে এসেছি যে সরকারের এই পদক্ষেপের ফলে মানুষের কয়েকটা দিন অসুবিধা হবে কিন্তু দীর্ঘমেয়াদি সুফল ভোগ করার জন্য অল্প দিনের জন্য একটু কষ্ট করতেই হয়। তবে কালো রুপির বিরুদ্ধে লড়াইয়ে আমাদের জিত হয়েছে’।

এদিকে নোট বাতিল ইস্যুতে মুখ খুলেছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যাও। এই সিদ্ধান্তের প্রতিবাদে দিনের পর দিন সংসদের অধিবেশন ভুন্ডুল করে দেওয়ায় বিরোধীদের সমালোচনা করেন রাষ্ট্রপতি। এদিন দিল্লিতে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন এর এক অনুষ্ঠানে বিরোধীদের উদ্দেশ্যে তিনি বলেন, সংসদে ধরণা দেওয়ার জন্য সাংসদের নির্বাচন করা হয় না। ধরনায় বসতে হলে অন্য জায়গায় বসুন। সংসদে আপনারা আপনাদের কাজ করুন। নিজের দায়িত্ব পালন করুন। রোজ রোজ এভাবে সংসদের কাজ বন্ধ করে দেওয়া হচ্ছে তা কোন মতেই গ্রহণযোগ্য নয়।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর