১০ ডিসেম্বর, ২০১৬ ১৩:২৮

ভারতকে চাপে রাখতে সীমান্তে চীনের মহড়া

অনলাইন ডেস্ক

ভারতকে চাপে রাখতে সীমান্তে চীনের মহড়া

ভারতের সীমান্ত ঘেঁষে জিনজিয়াংয়ে বিশাল সামরিক মহড়া চালাল চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। চীনের পশ্চিমাঞ্চলের এই অংশটির সঙ্গে ভারত ছাড়াও পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশের সীমান্ত রয়েছে। পিএলএ-র ওয়েস্টার্ন কমান্ডের এই মহড়ায় প্রায় ১০ হাজার সেনা অংশ নেয়। ভারত ও চীনের মধ্যে বিতর্কিত এলাকাটিতে চীনের দায়িত্ব রয়েছে ওয়েস্টার্ন কম্যান্ডের। চীনের সংবাদমাধ্যম পিপলস ডেইলির উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশ করেছেন কলকাতা টুয়েন্টিফোর। 

মহড়ার মধ্যে যেমন রয়েছে নকল যুদ্ধ, গোয়েন্দা তথ্য বিনিময়, শত্রুপক্ষের শক্তি নির্ণয় এবং হঠাৎ যে কোনও ধরণের আক্রমণ মোকাবিলা। মহড়াটি গোপনে চালানো হয়েছে। সামরিক পর্যবেক্ষকরা মনে করছেন, নিঃসন্দেহে ভারতকে চাপে ফেলতেই এ সামরিক মহড়া চালিয়েছে চীন। এই অঞ্চলে সীমান্ত নিয়ে ভারত ছাড়া অন্য কোনও দেশের সঙ্গে চীনের সমস্যা নেই। সমুদ্র পৃষ্ঠ থেকে ৪০০০ মিটার উঁচুতে সাতটি পাহাড় এলাকা জুড়ে এই মহড়া হয়েছে।

পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সার্জিক্যাল স্ট্রাইকের পর এই মহড়া করল চীন। আরও তাৎপর্যপূর্ণ ব্যাপার হলো, পাকিস্তান সেনাবাহিনীর প্রধান হিসেবে জেনারেল কামার জাভেদ বাজওয়া দায়িত্বভার গ্রহণের পরপরই চীনের মহড়াটি অনুষ্ঠিত হলো। ভারতকে চাপে ফেলতে চীনের এই মহড়া পাকিস্তান বাহিনীর মনোবল বাড়িয়ে দেবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। চীনের এই গোপন মহড়ার দিকে কড়া নজর রাখছে ভারত। ভারত-চিন সীমান্ত এলাকাতে বাড়ানো হয়েছে সামরিক নিরাপত্তাও। ভারতের সেনাবাহিনীকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

 

বিডি প্রতিদিন/১০ ডিসেম্বর, ২০১৬/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর