১০ ডিসেম্বর, ২০১৬ ১৮:৩২

'বিদেশি কর্মী নিয়োগ বরদাস্ত করা হবে না'

অনলাইন ডেস্ক

'বিদেশি কর্মী নিয়োগ বরদাস্ত করা হবে না'

ডোনাল্ড ট্রাম্প

সদ্য প্রেসিডেন্ট নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন একটি আভাস দিয়েছিলেন আগেই। এবার নির্বাচনে জয়ী হওয়ার মাস খানেক পরই ফের বিদেশি কর্মী নিয়োগ নিয়ে সরব হলেন তিনি। মার্কিন নাগরিকদের পরিবর্তে এইচ-ওয়ান বি ভিসার অধিকারী ভারতীয় সহ বিদেশি কর্মীদের চাকরি দেওয়া একেবারেই বরদাস্ত করবেন না বলে সাফ জানিয়ে দিলেন তিনি।

আইওয়াতে সমর্থকদের মাঝে ভাষণ দিচ্ছিলেন ডোনাল্ড ট্রাম্প। ডিজনি ওয়ার্ল্ড এবং অন্যা মার্কিন সংস্থাগুলিকে নিশানা করে তিনি বলেন, "‌প্রত্যেক মার্কিন নাগরিকের নিরাপত্তার জন্য সংগ্রাম চলবে। নির্বাচনী প্রচারের সময় চাকরি থেকে ছাঁটাই হওয়া অনেক মার্কিন নাগরিকের সঙ্গে কথা হয়। তাদের সঙ্গে অনেকটা সময় কাটিয়েছি। কথা বলে জানতে পেরেছি, বিভিন্ন সংস্থা তাদের জায়গায় বিদেশি কর্মী আনা হয়েছে। তাদের প্রশিক্ষণ দিতে বাধ্য করা হয়েছে। রাজি না হলে নাকি প্রাপ্য টাকা না দেওয়ার হুমকি দেওয়া হয়েছে। এর চেয়ে বেশি অবমাননাকর কিছু হতে পারে বলে মনে হয়না আমার‌।"

সম্প্রতি অরল্যান্ডোর ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ডের বিরুদ্ধে মামলা করেছেন লিও পেরেরো এবং ডেনা মুর নামের দুই তথ্য প্রযুক্তি কর্মী। তাদের অভিযোগ, ২০১৫ সালের জানুয়ারি মাসে রীতিমতো ষড়যন্ত্র করে তাদের হঠিয়ে, অপেক্ষাকৃত কম পারিশ্রমিকে এইচ-ওয়ান বি ভিসা পাইয়ে দিয়ে ভারতীয় এবং অন্য বিদেশি কর্মী নিয়োগ করছে সংস্থাগুলি। মামলায় এইচ সি এল এবং কগনিজ্যান্টের মতো সংস্থআকেও টেনে এনেছেন তারা। 

সেই প্রসঙ্গেই এমন মন্তব্য করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, ‘খুব ভাল করে জানি কোন সংস্থাগুলি এমন করেছে। এসব বেয়াদপি আর বরদাস্ত করা হবে না।’‌ 

‌নির্বাচনী প্রচারের সময়ই যুক্তরাষ্ট্রে বিদেশি কর্মীদের বিরুদ্ধে মার্কিন নাগরিকদের কাজ চুরির অভিযোগ তুলেছিলেন ট্রাম্প। ক্ষমতায় এলে কড়া ব্যবস্থা নেবেন বলে হুঁশিয়ারি দিয়েছিলেন বিভিন্ন সংস্থাকে। বৃহস্পতিবার আইওয়াতে সেই প্রতিশ্রুতির কথাই মনে করিয়ে দিলেন তিনি। 
 

 

বিডি-প্রতিদিন/১০ ডিসেম্বর, ২০১৬/তাফসীর-৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর