১০ ডিসেম্বর, ২০১৬ ২২:১৩

সুষমার কিডনি প্রতিস্থাপন

দীপক দেবনাথ, কলকাতা

সুষমার কিডনি প্রতিস্থাপন

ফাইল ছবি

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের কিডনি সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। শনিবার দিল্লির অল ইন্ডিয়া ইনন্সিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (এইমস) হাসপাতলে তাঁর সফল কিডনি ট্রান্সপ্ল্যান্ট হয়।

হাসপাতাল সূত্রে খবর এইমস হাসপাতালের কার্ডিও থোরাসিক সেন্টারে টানা পাঁচ ঘণ্টা ধরে অস্ত্রোপচার হয়। মন্ত্রীর অস্ত্রোপচারের দায়িত্বে ছিলেন এইমস’এর ডিরেক্টর এম.সি.মিশ্র, সার্জেন ভি.কে.বনসল, ভি.সিনু, নেফ্রোলজিস্ট সন্দীপ মহাজন।

এদিন সকাল ৯টায় শুরু হয় অস্ত্রোপচার, শেষ হয় দুপুর ২টা ৩০ মিনিটে। অস্ত্রোপচার শেষে পররাষ্ট্রমন্ত্রীকে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)-তে স্থানান্তরিত করা হয়।

পররাষ্ট্রমন্ত্রীকে কোন ব্যক্তি কিডনি দান করেছেন তা সঠিক করে জানা না গেলেও এইমস সূত্রে খবর কোন বন্ধু, আত্মীয় কিংবা প্রতিবেশি-যারা মন্ত্রীর খুব কাছের তারাই কিডনি দান করেছেন।

উল্লেখ্য, কিডনি জনিত সমস্যা নিয়ে গত ৭ নভেম্বর হাসপাতালে ভর্তি হন ভারতের পররাষ্ট্রমন্ত্রী (৬৪)। এরপর ১৬ নভেম্বর নিজেই টুইট করে হাসপাতালে ভর্তির বিষয়টি জানান। তিনি বলেন, ‘কিডনি অকেজো হয়ে যাওয়ায় এইমস হাসপাতলে ভর্তি হয়েছি’। হাসপাতালে ভর্তির পরই প্রায় দুই সপ্তাহ ধরে তার ডায়ালিসিস চলে।


বিডি-প্রতিদিন/১০ ডিসেম্বর, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর