১১ ডিসেম্বর, ২০১৬ ১১:৪৯

রাশিয়ায় নগ্ন করা হচ্ছে নারী কর্মীদের!

অনলাইন ডেস্ক

রাশিয়ায় নগ্ন করা হচ্ছে নারী কর্মীদের!

রাশিয়াতে নারী শ্রমিকদের নগ্ন করে তল্লাশি করা হচ্ছে দেশটির একটি খনিতে। শুধু তাই নয়, এই তল্লাশী কর্মকাণ্ডের বিরোধিতা, বিক্ষোভ বা অভিযোগ করলে আরও কঠোর শাস্তির হুমকি দেওয়া হচ্ছে। আর সেই শাস্তির নাম ‘গাইনোকলজিক্যাল বা স্ত্রী রোগ চেয়ার’। সাধারণত নারী নিরাপত্তাকর্মীরাই নগ্ন করে নারী শ্রমিকদের তল্লাশি করে থাকে। কিন্তু প্রায়ই পুরুষ নিরাপত্তাকর্মীরাও তাঁদের জিজ্ঞাসাবাদ করে থাকে।

রাশিয়ার এই নারী শ্রমিকরা অভিযোগ করে বলেন, "আমরা গোপন স্থানে রত্ন লুকিয়ে রাখতে পারি পুরুষ নিরাপত্তাকর্মীরা এমন নোংরা ইঙ্গিত দেয় এবং তারা বলেছে নতুন বছর থেকে আমাদের ‘স্ত্রীরোগবিদ্যা চেয়ারে’ বসিয়ে প্রতিদিন তল্লাশি করা হবে।"

নারী শ্রমিকরা মানবাধিকার কমিশন ও সরকারি শ্রম পরিদর্শন দলের কাছে লিখিত অভিযোগ করেছেন। অভিযোগে তারা বলেছেন, "তারা মূল্যবান পাথর চুরি করেননি তা নিশ্চিত করতে ‘গুপ্ত পুলিশের মতো হয়রানি’ করছে। নারী শ্রমিকদের ঠান্ডা মেঝের ওপর নগ্ন দাঁড় করিয়ে প্রায় প্রতিদিনই তল্লাশি করা হচ্ছে।"

খনির একদল নারী শ্রমিক স্থানীয় এক গণমাধ্যমকে বলেন, "নগ্ন করে এই তল্লাশি চালানোর পদ্ধতি খুবই অমানবিক। এর মানে, কাজের মাঝে আমাদের যে কাউকে এই তল্লাশির জন্য বেছে নেওয়া হতে পারে এবং তাকে নগ্ন করে তল্লাশি করার কক্ষে পাঠাতে পারে।"

 

বিডি-প্রতিদিন/১১ ডিসেম্বর, ২০১৬/তাফসীর-৯

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর